পাইলট সেজে নিয়মিত বিমানে উঠতেন, অবশেষে ধরা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৪৬ পিএম, ২২ নভেম্বর ২০১৯

বিমানবন্দরের লম্বা লাইনে দাঁড়িয়ে থাকা আর নিরাপত্তা কর্মীদের বলয় উতরানোর ঝামেলা থেকে বাঁচতে পাইলটের পোশাক পড়ে নিয়মিত বিমানে উঠতেন এক ব্যক্তি। তবে সেটা একবার কিংবা দুবার নয় পনোরো বার তিনি তাতে সফল হয়েছিলেন। কিন্তু সম্প্রতি পুনরায় পাইলট সেজে বিমানে ওঠার সময় তাকে আটক করা হয়েছে।

ভারতীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদন অনুযায়ী, গত সোমবার ভুয়া ওই পাইলটকে রাজধানী দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আটক করা হয়। বিমান পরিবহন সংস্থা লুফৎহানসার পাইলট সেজে বিমানে ওঠার অভিযোগে তাকে গ্রেফতার করে দেশটির আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

লুফৎহানসার প্রধান নিরাপত্তা কর্মকর্তা ক্যাপ্টেনের পোশাকে সন্দেহজনক এক যাত্রীকে দেখে বিমানবন্দরের নিরাপত্তা প্রহরীদের জানান। তারপর বিমানবন্দরে নিরাপত্তার দায়িত্বে থাকা সিআইএসএফ সদস্যরা মূল ফটকের সামনে থেকে ৪৮ বছর বয়সী রাজন মাহবুবানি গ্রেফতার করে দিল্লি পুলিশের হাতে সোপর্দ করেন।

সিআইএসএফ-এর এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, গ্রেফতার ব্যক্তি দিল্লির বসন্তকুঞ্জ এলাকার বাসিন্দা। তার কাছে থাকা লুফৎহানসার পাইলটের একটি ভুয়া পরিচয়পত্র জব্দ করা হয়েছে। পরিচয়পত্রটি ব্যবহার করে তিনি বিমানবন্দরের নানা রকমের সুবিধা নেয়ার চেষ্টা করতেন।

জিজ্ঞাসাবাদে পুলিশকে গ্রেফতার ওই ভুয়া পাইলট জানিয়েছে, বিমান পরিবহনের উপর ইউটিউব ভিডিও শ্যুট করতেন তিনি। তার কাছে যে লুফৎহানসার একটি ভুয়া পরিচয়পত্রটি আছে, যা তিনি ব্যাংকক থেকে সংগ্রহ করেন। সেই পরিচয়পত্র দিয়ে এর আগে ১৫ বার তিনি বিমানে চলাচল করেছেন।

পুলিশকে তিনি আরও জানিয়েছেন, শুধু পাইলট নয় নানা ধরনের পেশার পোশাক (ইউনিফর্ম) পরিধান করে নিজেকে সেই পেশার একজন সেজে ঘুরে বেরাতে ভালো লাগে তার। এমনকি এ ঘটনার সাপেক্ষে তার মুঠোফোন থেকে বেশ কয়েকটি ‘টিকটক’ ভিডিও পাওয়া গেছে।

মুঠোফোন থেকে যেসব ভিডিও জব্দ করা হয়েছে তাতে রাজন মাহবুবানির সেনাবাহিনীর কর্নেলের পোশাক পরিহিত ভিডিও এবং ছবিও রয়েছে। পাইলট সেজে ঘুরে বেড়ানো সবচেয়ে সহজ তাইতো পাইলট সেজে সেই ক্ষমতা ব্যবহার করে বিমানে নিজের আসন বদলানোসহ নিয়মিতই অন্যান্য বিশেষ সুযোগ-সুবিধা নিতেন বলে জানান তিনি।

এসএ/এমএস