ইরানি কনস্যুলেট ফের পুড়িয়ে দিল ইরাকি বিক্ষোভকারীরা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:০৪ পিএম, ০২ ডিসেম্বর ২০১৯

ইরাকের চলমান বিক্ষোভ থেকে আবারও দেশটির নাজাফ প্রদেশে অবস্থিত ইরানি কনস্যুলেটে আগুন দিয়েছেন বিক্ষোভকারীরা। রোববার ইরাকের নিরাপত্তাবাহিনীর কর্মকর্তারা ইরানি কনস্যুলেটে বিক্ষোভকারীদের অগ্নিসংযোগের তথ্য নিশ্চিত করেছেন।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, আগুন ছড়িয়ে পড়ার সময় কনস্যুলেটের ভেতরে কোনো কর্মকর্তা ছিলেন না।

গত ২৮ নভেম্বর নাজাফে অবস্থিত ইরানি এই কনস্যুলেটে অগ্নিসংযোগ করে ইরাকের ক্ষমতাসীন সরকারের পদত্যাগের দাবিতে বিক্ষোভরত দেশটির নাগরিকরা।

বাগদাদের দুর্নীতিগ্রস্থ ও ইরান সমর্থিত ক্ষমতাসীন সরকারকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যে গত কয়েক সপ্তাহ ধরে বিক্ষোভ করে আসছেন হাজার হাজার ইরাকি। বিক্ষোভ থেকে ইরানের কনস্যুলেটে বিক্ষোভকারীদের অগ্নিসংযোগের ঘটনাকে তেহরানবিরোধী তীব্র মনোভাবের বহিঃপ্রকাশ বলে মনে করা হচ্ছে।

সঙ্কট মোকাবেলায় ইরাক সরকার ও দেশটির রাজনৈতিক নেতৃত্বের নিস্ক্রিয়তা সাধারণ জনগণের ক্ষোভকে তীব্র করেছে। ইরাকের প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি দেশটির নির্বাচন ব্যবস্থা এবং দুর্নীতি প্রতিরোধে ব্যাপক সংস্কারের অঙ্গীকার করেছিলেন।

টানা বিক্ষোভ-সহিংসতার মাঝে রোববার দেশটির পার্লামেন্টে পদত্যাগপত্র জমা দিয়েছেন ইরাকের প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি। তার এই পদত্যাগ পার্লামেন্টে গ্রহণ করা হয়েছে। কিন্তু বিক্ষোভকারীরা পুরো সরকারের পদত্যাগের দাবিতে বিক্ষোভ অব্যাহত রেখেছেন।

ইরাকের মানবাধিকার বিষয়ক হাই কমিশনের তথ্য বলছে, ১ অক্টোবর থেকে শুরু হওয়া ইরাকের সরকারবিরোধী বিক্ষোভ-সহিংসতায় কমপক্ষে ৩৪৬ জনের প্রাণহানি ও আরও ১৫ হাজার মানুষ আহত হয়েছেন।

সূত্র : আনাদোলু।

এসআইএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]