অ্যালফাবেটের প্রধান নির্বাহী-প্রেসিডেন্টের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৫১ এএম, ০৪ ডিসেম্বর ২০১৯

সার্চ ইঞ্জিন গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের প্রধান নির্বাহী ল্যারি পেইজ এবং প্রেসিডেন্ট সার্গেই ব্রিন পদত্যাগের ঘোষণা দিয়েছেন। দীর্ঘদিন ধরে তারা গুগলের নির্বাহী সদস্য হিসেবে কর্মরত ছিলেন।

মঙ্গলবার এক ঘোষণায় তাদের দু'জনের পদত্যাগের বিষয়টি প্রকাশ করা হয়। এদিকে গুগলের বর্তমান প্রধান নির্বাহী সুন্দর পিচাই অ্যালফাবেটরও প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব নেবেন। দীর্ঘদিন ধরেই তিনি গুগলের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

তবে পদত্যাগ করলেও গুগলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি ও ব্রিন অ্যালফাবেটের পরিচালনা পর্ষদে থাকবেন। ২০০১ সাল থেকে অ্যালফাবেটের প্রেসিডেন্টের দায়িত্বে ছিলেন পেজ। তিনি ও ব্রিন এক ঘোষণায় বলেন, আমরা গুগল এবং এর মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের কাছে দীর্ঘ সময়ের জন্য প্রতিজ্ঞাবদ্ধ। আমরা বোর্ড সদস্য হিসেবে থাকব। পাশাপাশি শেয়ারহোল্ডার ও সহ-প্রতিষ্ঠাতা হিসেবেও থাকবেন তারা।

এক চিঠিতে তারা লিখেছেন, সব সময় আমরা প্রতিষ্ঠানের ভালোর কথাই সবার আগে চিন্তা করেছি। তবে এখন অ্যালফাবেট ও গুগলের প্রধান নির্বাহী এবং প্রেসিডেন্টকে প্রয়োজন নেই।

সাম্প্রতিক সময়ে কোম্পানির পরিধি, তথ্যের গোপনীয়তা অনুশীলন এবং সমাজে এর প্রভাবকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও ইউরোপে রাজনীতিবিদ ও নিয়ন্ত্রণকদের প্রশ্নের মুখে রয়েছে। এমন সময়ই প্রতিষ্ঠানটির দুই গুরুত্বপূর্ণ ব্যক্তি পদত্যাগের ঘোষণা দিলেন।

টিটিএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]