ইরানি কনস্যুলেট তৃতীয়বার পুড়িয়ে দিলো বিক্ষোভকারীরা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:০০ পিএম, ০৪ ডিসেম্বর ২০১৯

গত কয়েকদিনের মধ্যে তৃতীয়বারের মতো ইরানি কনস্যুলেটে আগুন ধরিয়ে দিয়েছে ইরাকের বিক্ষোভকারীরা। ইরাকের দক্ষিণাঞ্চলের নাজাফ শহরে অবস্থিত ইরানি এই কনস্যুলেটে তৃতীয় বার বিক্ষোভকারীরা আগুন দিয়েছেন বলে বুধবার তুরস্কের বার্তাসংস্থা আনাদোলু এক প্রতিবেদনে জানিয়েছে।

এর আগে, গত ২৮ নভেম্বর ও ১ ডিসেম্বর ইরানি এই কনস্যুলেটে অগ্নিসংযোগ করে ইরাকের ক্ষমতাসীন সরকারের পদত্যাগের দাবিতে বিক্ষোভরত দেশটির নাগরিকরা।

বাগদাদের দুর্নীতিগ্রস্থ ও ইরান সমর্থিত ক্ষমতাসীন সরকারকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যে গত কয়েক সপ্তাহ ধরে বিক্ষোভ করে আসছেন হাজার হাজার ইরাকি। বিক্ষোভ থেকে ইরানের কনস্যুলেটে বিক্ষোভকারীদের অগ্নিসংযোগের ঘটনাকে তেহরানবিরোধী তীব্র মনোভাবের বহিঃপ্রকাশ বলে মনে করা হচ্ছে।

সঙ্কট মোকাবেলায় ইরাক সরকার ও দেশটির রাজনৈতিক নেতৃত্বের নিস্ক্রিয়তা সাধারণ জনগণের ক্ষোভকে তীব্র করেছে। ইরাকের প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি দেশটির নির্বাচন ব্যবস্থা এবং দুর্নীতি প্রতিরোধে ব্যাপক সংস্কারের অঙ্গীকার করেছিলেন।

টানা বিক্ষোভ-সহিংসতার মাঝে রোববার দেশটির পার্লামেন্টে পদত্যাগপত্র জমা দিয়েছেন ইরাকের প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি। তার এই পদত্যাগ পার্লামেন্টে গ্রহণ করা হয়েছে। কিন্তু বিক্ষোভকারীরা পুরো সরকারের পদত্যাগের দাবিতে বিক্ষোভ অব্যাহত রেখেছেন।

ইরাকের মানবাধিকার বিষয়ক হাই কমিশনের তথ্য বলছে, ১ অক্টোবর থেকে শুরু হওয়া ইরাকের সরকারবিরোধী বিক্ষোভ-সহিংসতায় কমপক্ষে ৩৪৬ জনের প্রাণহানি ও আরও ১৫ হাজার মানুষ আহত হয়েছেন।

সূত্র : মিডল ইস্ট মনিটর।

এসআইএস/পিআর