বাগদাদে সামরিক ঘাঁটিতে চারটি রকেট হামলা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৩৭ পিএম, ০৯ ডিসেম্বর ২০১৯

ইরাকের রাজধানীতে অবস্থিত বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের পাশে একটি সামরিক ঘাঁটি লক্ষ্য করে চারটি কাতিউশা রকেট হামলার ঘটনা ঘটেছে। দেশটির সামরিক বাহিনীর পক্ষ থেকে এই হামলার খবর নিশ্চিত করে জানানো হয়েছে, সোমবারের এই হামলায় তাদের ছয় যোদ্ধা আহত হয়েছেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদন অনুযায়ী ইরাকের সামরিক বাহিনী এক বিবৃতির মাধ্যমে জানিয়েছে, নিরাপত্তা বাহিনীর সদস্যরা তল্লাশি চালিয়ে হামলাস্থল থেকে একটি রকেট লঞ্চার ও বেশ কয়েকটি রকেট খুঁজে পেয়েছে। তবে তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি।

ইরাকে সম্প্রতি সামরিক স্থাপনা লক্ষ্য করে যে হামলার ঘটনার পর সর্বশেষ এই হামলা হলো। এর আগে গত বৃহস্পতিবার উত্তর বাগদাদে অবস্থিত দেশটির বিমানবাহিনীর ঘাঁটি বালাদে দুটি কাতিউশা রকেট হামলার ঘটনা ঘটে। তবে ওই হামলায় কোনো হতাহত কিংবা ক্ষয়ক্ষতির ঘটনার খবর পাওয়া যায়নি।

বালাদ নামের ওই সামরিক ঘাঁটিতে ইরাকে নিযুক্ত মার্কিন সেনা ও ঠিকাদাররা অবস্থান করছেন। যার অবস্থান রাজধানী বাগদাদ থেকে উত্তরে ৫০ মাইল দূরে।

এছাড়া গত মঙ্গলবার দেশটির আনবার প্রদেশে অবস্থিত আয়িন আল আসাদ বিমানঘাঁটি পাঁচটি রকেটের মাধ্যমে হামলা চালানো হয়। তবে তাতে কেউ হতাহত হয়নি। দেশটির ওই সামরিক ঘাঁটিটিতেও মার্কিন বাহিনীর সামরিক সদস্য অবস্থান রয়েছে।

অক্টোবরের প্রথম থেকেই ইরাকে ব্যাপক বিক্ষোভ চলছে। তাতে চার শতাধিক বিক্ষোভকারী নিহত হয়েছেন। দুই মাসেরও বেশি সময় ধরে দেশজুড়ে সরকারবিরোধী এই বিক্ষোভের মুখে পদত্যাগ করেছেন দেশটির প্রধানমন্ত্রী। তবে গত কিছুদিন ধরে দেশটির সামরিক ঘাঁটিগুলো লক্ষ্য করে হামলার ঘটনা ঘটছে।

এসএ/এমকেএইচ