কূটনৈতিক সঙ্কটের অবসানে অগ্রগতি হয়েছে, দাবি কাতারের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:১৪ পিএম, ১৪ ডিসেম্বর ২০১৯

উপসাগরীয় সহযোগিতা পরিষদভূক্ত (জিসিসি) ও সৌদি নেতৃত্বাধীন প্রতিবেশিদের সঙ্গে দুই বছরের বেশি সময় ধরে কাতারের চলমান সঙ্কটের অবসানে সামান্য অগ্রগতি হয়েছে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রী। শনিবার কাতারের পররাষ্ট্র মন্ত্রী প্রতিবেশিদের সঙ্গে সঙ্কটের ব্যাপারে নতুন এই তথ্য জানিয়েছেন।

গত সপ্তাহে সৌদি আরবের রাজধানী রিয়াদের জিসিসির বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এই সম্মেলনে কাতারের সঙ্গে জিসিসিভূক্ত দেশগুলোর কূটনৈতিক টানাপড়েন নিয়ে আলোচনা হয়।

এ ব্যাপারে জানতে চাইলে কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুল রহমান আল-থানি ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সকে বলেন, জিসিসি সম্মেলনে কূটনৈতিক সঙ্কটের সামান্য অগ্রগতি হয়েছে, হালকা একটু অগ্রগতি।

সন্ত্রাসবাদে সমর্থন ও অর্থায়নের অভিযোগ এনে ২০১৭ সালের ৫ জুন সৌদি আরব ও এর মিত্র দেশগুলো উপসাগরীয় প্রতিবেশী কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্কচ্ছেদের ঘোষণা দেয়। এর জেরে গত কয়েক দশকের মধ্যে নজিরবিহীন কূটনৈতিক সংকট শুরু হয় পুরো মধ্যপ্রাচ্যে।

সৌদি আরবের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইরান ঘনিষ্ঠতার অভিযোগও আনা হয় কাতারের বিরুদ্ধে। তবে কাতার সব অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে। সেই সময় মধ্যপ্রাচ্যের এ নজিরবিহীন সংকটে উদ্বেগ জানায় বিশ্বের বিভিন্ন দেশ। কুয়েতসহ বেশ কয়েকটি দেশ মধ্যপ্রাচ্যের কূটনৈতিক সংকট সমাধানে প্রচেষ্টা শুরু করলেও তা সফল হয়নি।

সূত্র: রয়টার্স।

এসআইএস/জেআইএম