ইসরায়েলের ‘যুদ্ধাপরাধ’ তদন্তে যাচ্ছে আন্তর্জাতিক আদালত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:০৫ পিএম, ২১ ডিসেম্বর ২০১৯

ফিলিস্তিনের বিভিন্ন অঞ্চলে যুদ্ধাপরাধের যে অভিযোগ উঠছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) তার পূর্ণাঙ্গ তদন্ত করার কাজ শুরু করতে যাচ্ছে। বৈশ্বিক ওই আদালতের প্রধান কৌঁসুলি ফাতৌ বেনসুদা জানিয়েছেন, দখলকৃত পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম ও গাজায় ইতোমধ্যে সংগঠিত এবং চলমান যুদ্ধাপরাধ নিয়ে তদন্ত করবেন তিনি।

শুক্রবার এক বিবৃতিতে আইসিসির প্রধান কৌঁসুলি বলেছেন, ‘পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম ও গাজা উপত্যকায় যুদ্ধাপরাধ হয়ে আসছিল এবং এখনো তা হচ্ছে। যেহেতু ফিলিস্তিন কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে ইতোমধ্যে আদালতের হস্তক্ষেপ চেয়ে আবেদন করেছে, তাই যুদ্ধাপরাধ নিয়ে তদন্ত করতে আমাকে বিচারকদের অনুমতি নিতে হবে না।’

২০১৫ সালে ফিলিস্তিনি কর্তৃপক্ষ আন্তর্জাতিক অপরাধ আদালতে ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধাপরাধের একটি অভিযোগ দাখিল করে আদালতের হস্তক্ষেপ চেয়েছিল। অভিযোগ দাখিলের পর আইসিসি এতদিন ধরে তা খতিয়ে দেখছিল। অবশেষে চার বছর পর প্রধান কৌঁসুলি বেনসুদার মাধ্যমে তদন্তের উদ্যোগ নিচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

প্রধান কৌঁসুলি জানান, ফিলিস্তিনের ওইসব অঞ্চলে তদন্ত করতে গেলে আইনের বাধ্যবাধকতা ও বাস্তবিক ভৌগলিক অবস্থানের মতো বিষয়গুলোও বিবেচনা করতে হবে। তাই আইসিসির ভৌগোলিক এখতিয়ারে কোথায় কোথায় তদন্ত করার আইনি অধিকার রয়েছে তা জানতে আদালতের নির্দেশনা চেয়ে ইতোমধ্যে আবেদনও করেছেন তিনি।

বেনসুদা তার তদন্ত শুরু করার যৌক্তিকতা নিয়ে বিবৃতিতে জানান, প্রথামিক অনুসন্ধানে তারা এত তথ্য পেয়েছেন যে তা ইসরায়েলের দখলকৃত ফিলিস্তিনের ওই এলাকাগুলোতে যুদ্ধাপরাধের তদন্ত শুরু করার জন্য যথেষ্ট। তবে তিনি বলেছেন, শুধু ইসরায়েল না ফিলিস্তিনের যুদ্ধাপরাধেরও তদন্ত করা হবে।

আইসিসির এমন পদক্ষেপের তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানিয়ে এর নিন্দা করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, ‘ইসরায়েল যেহেতু আইসিসির সদস্যরাষ্ট্র নয় তাই আমাদের বিরুদ্ধে তদন্তের কোনো এখতিয়ার নেই তাদের।’ তিনি দিনটিকে সত্য ও ন্যায়বিচারের জন্য অন্ধকারাচ্ছন্ন দিন হিসেবে অভিহিত করেছেন।

প্রসঙ্গত, ১৯৬৭ সালে আরব দেশগুলোর সঙ্গে ইসরায়েলের ছয় দিনের ক্ষণস্থায়ী এক যুদ্ধ হয়। তাতে জয়ী হয়ে মিশরের কাছ থেকে গাজা ভূখন্ড ও সিনাই উপদ্বীপ, জর্ডানের কাছ থেকে পূর্ব জেরুজালেম, পশ্চিম তীর এবং সিরিয়ার কাছ থেকে গোলান মালভূমি দখল করে নেয় ইসরায়েল।

এসএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]