সোমালিয়ায় গাড়ি বোমা হামলা, নিহত ৯০

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:১২ পিএম, ২৮ ডিসেম্বর ২০১৯

আফ্রিকার দেশ সোমালিয়ার রাজধানী মোগাদিসুর দক্ষিণ-পশ্চিমের ব্যস্ত একটি সড়কে গাড়ি বোমা হামলায় ৯০ জন নিহত ও অনেকে আহত হয়েছেন। স্থানীয় সময় শনিবার সকাল সাড়ে দশটার দিকে গাড়ি বোমা বিস্ফোরণের ঘটনাটি ঘটে বলে কর্মকর্তাদের বরাতে বিবিসি ও ভয়েস অব আমেরিকার প্রতিবেদনে জানানো হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, নিরাপত্তাবাহিনীর একটি তল্লাশি চৌকির পাশেই গাড়ি বোমা বিস্ফোরিত হয়। আফগোয়ে শহর থেকে রাজধানী মোগাদিসুতে আসা যাওয়ার জন্য ওই সড়কটি ব্যবহার করা হয় বলে সবসময় তা ব্যস্ত থাকে। এক কর্মকর্তা বলছেন, এটা ছিল একটা ট্রাক বোমা হামলা।

স্থানীয় সংবাদমাধ্যম থেকে পাওয়া তথ্য অনুযায়ী, বোমা হামলার জন্য ব্যবহৃত ওই ট্রাকটিতে বিস্ফোরক বোঝাই ছিল। ব্যস্ত ওই মোড়টিতে অবস্থিত শুল্ক গ্রহণ বুথ লক্ষ্য করে হামলাটি করা হয়েছে। মূলত যেসব গাড়ি শহরে ঢোকে কিংবা বের হয় তারা ওকানে দাঁড়িয়ে শুল্ক পরিশোধ করে। সে সুযোগ কাজে লাগাতে চেয়েছিল হামলাকারীরা।

 

somalia

প্রত্যক্ষদর্শী এক ব্যক্তি ভয়েস অব আমেরিকাকে বলেন, ঘটনাস্থলের চারপাশ রক্তাক্ত হয়ে গেছে। যত্রতত্র পড়ে আছে বিচ্ছিন্ন মরদেহ। তিনি বলেন, ‘ঘটনাস্থলে এত বেশি লাশ আমি পড়ে থাকতে দেখেছি যে তা গণনা করা আমার জন্য খুব কঠিন ছিল।’

সোমালিয়া সরকারের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, বোমা হামলায় উল্লেখযোগ্য সংখ্যক মানুষ নিহত হয়েছেন। সেখানকার তোলা ছবিতে দেখা যাচ্ছে যে, অন্তত ১৫টি মরদেহ মাটিতে পড়ে আছে। তবে এখনও কোনো সন্ত্রাসী গোষ্ঠী শনিবার সকালের এই হামলার দায় স্বীকার করেনি।

এসএ/এমএস