বিশ্বের সবচেয়ে বয়স্ক গন্ডারের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৫৩ পিএম, ২৯ ডিসেম্বর ২০১৯

বিশ্বের সবচেয়ে বয়স্ক গন্ডারের মৃত্যু হয়েছে। তানজানিয়ার ওই স্ত্রী গন্ডারটির বয়স হয়েছিল ৫৭ বছর। এই গন্ডারটি এ পর্যন্ত বেঁচে থাকা গন্ডারের মধ্যে সবচেয়ে বয়স্ক বলে মনে করা হতো।

১৯৬৫ সালে গেরোংগোরো এলাকায় প্রথমবারের মতো ফস্টা নামের ইস্টার্ন ব্ল্যাক প্রজাতির ওই গন্ডারটির দেখা পাওয়া যায়। ওই সময় ওই গন্ডারটির বয়স ছিল মাত্র তিন বছর।

৫৪ বছরের বেশি সময় ধরে গন্ডারটি ওই এলাকায় স্বাধীনভাবে ঘুরে বেরিয়েছে। তবে বয়স বাড়ার পর জীবনের শেষ কয়েক বছর তাকে একটি অভয়ারণ্যে বিশেষ পরিচর্যার মধ্যে থাকতে হয়েছে।

২০১৬ সালের দিকে ফস্টার দৃষ্টিশক্তি কমতে শুরু করে। বিশ্বের অন্যান্য গন্ডারের তুলনায় ফস্টা বেশিদিন বেঁচেছিল বলে ধারণা করা হয়। গত ২৭ ডিসেম্বর ফস্টার স্বাভাবিক মৃত্যু হয়েছে।

বন্য গন্ডার সাধারণত ৩৭ থেকে ৪৩ বছর বেঁচে থাকে। বিপন্ন প্রাণীর তালিকায় রয়েছে কালো রঙের এই গন্ডার। দিন দিন এ ধরনের গন্ডারের সংখ্যা আশঙ্কাজনক হারে কমতে শুরু করেছে।

টিটিএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]