ভারতে আসছেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ১৪ জানুয়ারি ২০২০

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড টাম্প নয়াদল্লি সফরে আসছেন। ট্রাম্পকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে ট্রাম্পের ভারত সফরের তারিখ এখনো নির্ধারণ হয়নি। দুই দেশের কর্মকর্তারা এ নিয়ে কাজ করছেন। ওয়াশিংটন পোস্ট ও এনডিটিভি পৃথক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়েছে, দেশে অভিশংসন প্রস্তাব নিয়ে ভোটাভুটির তারিখ এখনো ঠিক হয়নি বলেই মার্কিন প্রেসিডেন্টের ভারত সফরের দিনক্ষণ নির্ধারণ করা যায়নি। সূত্রের বরাতে এনডিটিভি বলছে, মার্কিন কংগেসে ট্রাম্পের অভিশংসন ভোটাভুটির চূড়ান্ত হওয়ার পর এই সফর সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে।

গত বছরের ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে ট্রাম্পকে আমন্ত্রণ জানিয়েছিল নয়াদিল্লি। তবে শেষ পর্যন্ত তার ওই সফর বাতিল করা হয়। মার্কিন কর্মকর্তারা তখন জানান, ঠিক ওই সময়েই রাষ্ট্রীয় একটি জরুরি ভাষণের দিন নির্ধারিত হওয়ায় ট্রাম্পের ভারত সফর বাতিল করা হয়।

এর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ভারতের প্রজাতন্ত দিবসের কুচকাওয়াজে উপস্থিত ছিলেন। এছাড়া সর্বশেষ নতুন বছরের শুভেচ্ছা জানাতে গত ৭ জানুয়ারি ট্রাম্পকে ফোন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই ফোনালাপে তিনি মার্কিন প্রেসিডেন্টকে দুই দেশের সম্পর্ক ক্রমেই আরও দৃঢ় হচ্ছে বলে জানান।

এনডিটিভির প্রতিবেদন বলা হচ্ছে, বিদ্যমান সম্পর্ক আরও সুদৃঢ় করার লক্ষ্যেই ট্রাম্পের এবারের এই দিল্লি সফর। আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগেই ট্রাম্প ভারত সফরের ব্যাপারে আগ্রহী। গত নভেম্বরে মোদির আমন্ত্রণ নিয়ে জানতে চাইলে ট্রাম্প বলেন, ‘তিনি আমাকে আমন্ত্রণ জানিয়েছেন। সময় বুঝে ভারতে যাবো।’

এসএ/এমএস