ভারতে অর্থনৈতিক মন্দা, চাকরি কমে যাবে ১৬ লাখ

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০৩:৩৩ এএম, ১৫ জানুয়ারি ২০২০

অর্থনৈতিক মন্দা চলছে ভারতে। নরেন্দ্র মোদি দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর থেকেই দেশটির আর্থিক বৃদ্ধির হার কমছে। এ পরিস্থিতিতে আরও খারাপ খবর দিল স্টেট ব্যাংক অব ইন্ডিয়া (এসবিআই)।

ভারতের কেন্দ্রীয় ব্যাংকটির সদ্য প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, এ বছর কাজ হারাতে পারেন প্রায় ১৬ লাখ মানুষ। আসাম ও রাজস্থান প্রদেশের অবস্থা সবচেয়ে খারাপ হবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, ২০১৮-১৯ অর্থবছরে ভারতে ৮৯ লাখ ৭০ হাজার নতুন চাকরি হয়েছিল। কিন্তু ২০১৯-২০ অর্থবছরে তা থেকে ১৫ লাখ ৮০ হাজার কমে যাবে। ফলে কাজ হারাতে পারেন প্রায় ১৬ লাখ মানুষ।

গত বছরের এপ্রিল থেকে অক্টোবর, এই ছয় মাসের মধ্যে ৪৩ লাখ ১০ হাজার নতুন চাকরি তৈরি হয়েছে দেশটিতে। বর্তমান পরিস্থিতিতে এ বছরের মার্চ মাস পর্যন্ত মোট ৭৩ লাখ ৯০ হাজার নতুন চাকরি তৈরির সম্ভাবনা রয়েছে। যা গত বছর থেকে প্রায় ১৬ লাখ কম।

এ বছর ৫ শতাংশ প্রবৃদ্ধি হবে বলে দাবি করেছে এশিয়ার তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ ভারত। তবে এসবিআই পূর্বাভাস দিয়েছে আরও কম, ৪.৬ শতাংশ। কর্মসংস্থানের আশা দিয়ে ক্ষমতায় আসা নরেন্দ্র মোদির আমলে গত ৪৫ বছরের মধ্যে বেকারত্বের হার ঠেকেছে সবচেয়ে বেশিতে।

বিএ