ইউক্রেনের বিমান বিধ্বস্তের ভিডিও প্রকাশ করায় গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:০৯ পিএম, ১৫ জানুয়ারি ২০২০

ইরানের রাজধানী তেহরানের ইমাম খামেনি বিমানবন্দরের কাছে ক্ষেপণাস্ত্রের আঘাতে বিধ্বস্ত হওয়া ইউক্রেনের বিমানের একটি ভিডিও সামাজিক মাধ্যমে পোস্ট করায় একজনকে গ্রেফতার করা হয়েছে। গত বুধবার ওই দুর্ঘটনা ঘটে।

বিমানটি ইউক্রেনের রাজধানী কিয়েভের উদ্দেশে যাত্রা করার মাত্র তিন মিনিটের মাথায় বিধ্বস্ত হয়। সে সময় বিমানটিতে ১৭৬ জন আরোহী ছিল। প্রথমদিকে বিমান বিধ্বস্তের ঘটনায় নিজেদের দায় অস্বীকার করে ইরান। তবে বিমান বিধ্বস্তের তিন দিনের মাথায় ইরান জানায় যে, ভুলবশত ক্ষেপণাস্ত্রের আঘাতে বিমানটি বিধ্বস্ত হয়েছে।

ফার্স নিউজ এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়েছে, ওই ঘটনার একটি ভিডিও সামাজিক মাধ্যমে পোস্ট করায় একজনকে ইরানি বিপ্লবী গার্ড বাহিনীর হেফাজতে রাখা হয়েছে। এই ঘটনার তদন্ত শেষ হলে এ বিষয়ে জানানো হবে। তবে এখনই এ বিষয়ে বিস্তারিত কিছু বলা যাচ্ছে না বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

Iran-2.jpg

এদিকে ওই বিমান বিধ্বস্তের ঘটনায় মঙ্গলবার বেশ কয়েকজনকে আটক করা হয়েছে। মঙ্গলবার সকালে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, ইউক্রেনের বিমান বিধ্বস্তের ঘটনায় বিশেষ আদালত গঠন করা হবে। তিনি বলেছেন, এই ঘটনায় দোষীদের বিচারের মুখোমুখি করা হবে।

গত ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যা করা হয়। ওই হত্যাকাণ্ডের প্রতিশোধ নিতে গত বুধবার ইরাকে মার্কিন ঘাঁটিতে হামলা চালায় ইরান।

এর কয়েক ঘণ্টার মাথায় তেহরানে ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হয়। প্রথমদিকে অস্বীকার করলেও পরে ওই বিমানটি ভূপাতিত করার দায় স্বীকার করেছে বিপ্লবী গার্ড বাহিনী।

টিটিএন/এমএস