ইরানে বিধ্বস্ত বিমানের ব্ল্যাক-বক্স চায় ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:১৯ পিএম, ১৫ জানুয়ারি ২০২০

ইরানের রাজধানী তেহরানে ইমাম খামেনি বিমানবন্দরের কাছে বিধ্বস্ত হওয়া যাত্রীবাহী বিমানের ব্ল্যাকবক্স ফেরত চাইছে ইউক্রেন। বিমানবন্দর থেকে উড্ডয়নের মাত্র তিন মিনিটের মাথায় ওই বিমানটি বিধ্বস্ত হয়।

বিমানটি ইউক্রেনের রাজধানী কিয়েভের উদ্দেশে যাত্রা করেছিল। ১৭৬ আরোহী নিয়ে বিমানটি বিধ্বস্ত হওয়ার পর থেকেই এই নিয়ে গুঞ্জন শুরু হয়। বিশেষ করে ওই ঘটনায় ইরানের হাত থাকতে পারে বলে গুঞ্জন ওঠে।

গত ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যা করা হয়। ওই হত্যাকাণ্ডের প্রতিশোধ নিতে গত বুধবার ইরাকে মার্কিন ঘাঁটিতে হামলা চালায় ইরান।

এর কয়েক ঘণ্টার মাথায় তেহরানে ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হয়। প্রথমদিকে অস্বীকার করলেও পরে ওই বিমানটি ভূপাতিত করার দায় স্বীকার করে ইরানের বিপ্লবী গার্ড বাহিনী।

দুর্ঘটনার পর ইরান জানায় তারা এর ব্ল্যাক-বক্স বিমান নির্মাণকারী প্রতিষ্ঠান বোয়িং বা যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করবে না। তবে তারা তদন্তকাজে ইউক্রেনকে স্বাগত জানিয়েছে। এদিকে, বুধবার ইউক্রেনের প্রসিকিউটরের কার্যালয় এবং নিরাপত্তা বিভাগ ইরান কর্তৃপক্ষের কাছে বিধ্বস্ত বিমানের ব্ল্যাক-বক্স ফিরিয়ে দেওয়ার আহ্বান জানিয়েছে।

ইউক্রেনের শীর্ষ এক নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, ইরানের একজন শীর্ষ তদন্ত কর্মকর্তার ইউক্রেনে সফর করার কথা রয়েছে। তার এই সফরে ইউক্রেনের ল্যাবরেটরিতে বিধ্বস্ত বিমানের ব্ল্যাক-বক্স নিয়ে কাজ করা সম্ভব কিনা সে বিষয়টি নিশ্চিত হলেই ব্ল্যাক-বক্সটি তাদের কাছে হস্তান্তর করার বিষয়টি নির্ধারণ করা হবে বলে উল্লেখ করেন তিনি।

টিটিএন/এমকেএইচ