ভারতের ক্ষুদ্র ব্যবসায় শত কোটি ডলার বিনিয়োগের ঘোষণা বেজোসের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৪০ পিএম, ১৬ জানুয়ারি ২০২০

বিশ্বের শীর্ষ ধনী জেফ বেজোস ভারতে শত কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছেন। দেশটির ক্ষুদ্র ও মাঝারি শিল্পের আধুনিকায়নে বিশাল এই বিনিয়োগের ঘোষণা দিয়েছেন বর্তমানে ভারত সফরে থাকা বিশ্বের সেরা ই-কমার্স সাইট অ্যামাজন ডট কমের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জেফ বেজোস।

ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, গতকাল বুধবার নয়াদিল্লিতে এক সম্মেলনে যোগ দিয়ে বেজোস এই ঘোষণা দেন। এসময় তিনি বলেন, ‘একবিংশ শতাব্দীতে ভারত-যুক্তরাষ্ট্রের বন্ধুত্ব খুব গুরুত্বপূর্ণ।’ ২০২৫ সালের মধ্যে ‘ভারতে তৈরি’ ট্যাগসহ ১ হাজার কোটি টাকার পণ্য বিশ্ববাজারে সরবরাহের মাইলফলক তৈরির আগ্রহ প্রকাশ করেন তিনি।

বেজোস ভারতকে বিশ্বের প্রাচীন ও সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ হিসেবে অভিহিত করে বলেন, ‘আমি আপনাদেরকে আমার একা অনুমানের কথা বলতে চাই। সেটা হলো একবিংশ শতাব্দী হবে ভারতের। এই দেশের (ভারত) মধ্যে বিশেষ কিছু আছে। গতি, সামর্থ, অগ্রগতি; এই দেশের সবকিছুতেই আছে এই বিশেষত্ব।’

গতকাল মঙ্গলবার ভারতে আসেন বেজোস। সেদিন দিল্লির রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধিতে শ্রদ্ধা শেষে এক টুইটে লেখেন, ‘ভারতে পৌঁছে এমন একজনকে শ্রদ্ধা জানাতে পারলাম যিনি সত্যিই দুনিয়া বদলে দিয়েছেন, আমার বিকেলটা খুব সুন্দর কাটলো।’

মহাত্মা গান্ধীর একটি উক্তিও তুলে ধরেন বেজোস। মহাত্মা গান্ধীকে উদ্ধৃত করে লেখেন, ‘আপনি যেন আগামীকালই মারা যাবেন এমনভাবে বাঁচুন। শিখুন কীভাবে আপনি চিরকাল বেঁচে থাকতে পারেন।’ প্রসঙ্গত, মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন আগেই ভারতের বাজার ধরতে ৫৫০ কোটি ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছে।

তবে বেজোসের সপ্তাহব্যাপী এই সফরকে ভালোভাবে দেখছে নিচ্ছে না ভারতের ক্ষুদ্র ব্যবসায়ীরা। ইতোমধ্যে বিভিন্ন স্থানে বিক্ষোভ করেছেন তারা। তাদের দাবি, অ্যামাজনের মতো প্রতিষ্ঠান ভারতের বাজারে প্রবেশ করলে স্থানীয় ক্ষুদ্র ব্যবসায়ীরা তার সঙ্গে পাল্লা দিতে পারবে না। অনেকে ব্যবসায়ী পথেও বসতে পারে।

দ্য কমপিটিশন কমিশন অব ইন্ডিয়া (সিসিআই) চেয়ারম্যান অশোক কুমার গুপ্তা বলেছেন, ‘বড় ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর এভাবে ছাড় দেয়া উচিত নয়। একটা নির্দিষ্ট বিধিমালা থাকা দরকার। ইকমার্স জায়ান্টদের নিশ্চিত করতে হবে স্থানীয় ক্ষুদ্র ব্যবসায়ীদের যেন পথে না বসেন। এসব অভিযোগ খতিয়ে দেখা হবে।

তবে এমন অভিযোগ প্রত্যাখ্যান করেছে আমাজন। বোজোস তার সপ্তাহব্যাপী এই সফরে সরকারের শীর্ষস্থানীয় কর্মকর্তা, ব্যবসায়ী নেতা, ক্ষুদ্র উদ্যোক্তা ও তারকাদের সঙ্গে সাক্ষাৎ করার আগ্রহ প্রকাশ করেছেন।

এসএ/পিআর