এডিবির নতুন প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩১ পিএম, ১৯ জানুয়ারি ২০২০

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন জাপানের সাবেক সহকারী অর্থমন্ত্রী মাসাতসুগু আসাকাওয়া। গত ডিসেম্বরে আঞ্চলিক এই ব্যাংকটির নতুন প্রেসিডেন্ট হিসেবে তাকে নিয়োগ দেয়া হয়। তিনি আরেক জাপানি আসাকাওয়া তাকেহিকো নাকাওয়ের স্থলাভিষিক্ত হলেন।

১৯৬৬ সালে প্রতিষ্ঠিত ম্যানিলাভিত্তিক আঞ্চলিক উন্নয়ন ব্যাংক এডিবির ১০ম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিলেন মাসাতসুগু আসাকাওয়া। তার আগে জাপানের অর্থ মন্ত্রণালয়ের আন্তর্জাতিক অর্থায়ন এবং উন্নয়নের সাবেক সহকারী মন্ত্রী তাকেহিকো নাকাওয়ে ২০১৩ সাল থেকে দুই মেয়াদে ব্যাংকটির প্রেসিডেন্ট ছিলেন।

প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর মাসাতসুগু আসাকাওয়া বলেন, ‘আমি এডিবির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করে নিজেকে সম্মানিত বোধ করছি। আমি আমাদের ৬৮ সদস্যরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠ সহযোগিতার সঙ্গে কাজ করতে চাই। অর্ধ শতাব্দীর বেশি সময় ধরে এডিবি এই অঞ্চলের গুরত্বপূর্ণ অংশীদার।’

তিনি আরও বলেন, ‘শক্তিশালী প্রবৃদ্ধি অর্জনে সহায়তার মাধ্যমে এডিবি এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মানুষের জীবনমানের উন্নয়ন সাধন করেছে। আমি আমাদের অংশীদার ও মক্কেলদের চাওয়াকে নিশ্চিত করতে আমার সর্বোচ্চ দিয়ে কাজ করে যাবো।’

জাপানের অর্থমন্ত্রী তারো আসো এর আগে এক বিবৃতিতে বলেন, ‘এডিবি প্রেসিডেন্ট হিসেবে আমি মাসাতসুগু আসাকাওয়ার সর্বাঙ্গীন সফলতা কামনা করি। আন্তর্জাতিক অর্থায়ন, উন্নয়ন সহায়তা, আন্তর্জাতিক কর ব্যবস্থা—এসব ক্ষেত্রে আসাকাওয়ার বিপুল অভিজ্ঞতা আছে। তিনি এই অভিজ্ঞতা কাজে লাগাবেন বলে আশা করি’।

এবারের এডিবির প্রেসিডেন্ট পদের আসাকাওয়াই একমাত্র প্রার্থী ছিলেন। ডিসেম্বরে নিয়োগ পাওয়ার পর গত ১৭ জানুয়ারি তিনি দায়িত্ব গ্রহণ করেন। ২০২১ সালের নভেম্বর মাস পর্যন্ত এই দায়িত্ব পালন করবেন তিনি। তবে, এডিবির প্রেসিডেন্ট পদে জাপানিদের নিয়োগ পাওয়া নিয়ে বেশ সমালোচনা ও বিতর্ক রয়েছে।

এসএ/এমএস