বাজেটে ৩ শতাধিক পণ্যের শুল্ক বাড়াতে পারে ভারত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:০৫ এএম, ২০ জানুয়ারি ২০২০

আগামী বাজেটে খেলনা, আসবাবপত্র, জুতাসহ তিন শতাধিক পণ্যের শুল্ক বাড়াতে পারে ভারত। স্থানীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়ন, কর্মসংস্থান বৃদ্ধি, আমদানি হ্রাস ও রাজস্ব বাড়ানোর জন্য এই সিদ্ধান্ত নিচ্ছে কেন্দ্রীয় সরকার।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়েছে, এর মধ্যেই দেশটির বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় তাদের বাজেট সুপারিশে আসবাবপত্র, রাসায়নিক, রাবার, কাগজের বোর্ডসহ তিন শতাধিক পণ্যে প্রাথমিকভাবে শুল্ক বাড়ানোর প্রস্তাব দিয়েছে।

জুতা ও জুতা সংক্রান্ত পণ্যের শুল্ক ২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৩৫ শতাংশ করার প্রস্তাব দিয়েছে মন্ত্রণালয়। বায়ুপূর্ণ রাবারের টায়ারের বর্তমান শুল্ক ১০-১৫ শতাংশ থেকে বাড়িয়ে ৪০ শতাংশ করার কথা বলা হয়েছে। কাঠের আসবাবের ক্ষেত্রে শুল্ক ২০ শতাংশ থেকে বাড়িয়ে ৩০ শতাংশ করা হতে পারে।

কাগজের বোর্ড ও হাতে তৈরি কাগজের শুল্ক দ্বিগুণ বাড়িয়ে ২০ শতাংশ করা হচ্ছে। তবে বর্জ্য কাগজ ও কাঠের মণ্ডের আমদানি শুল্ক তুলে নেয়ার প্রস্তাব দেয়া হয়েছে। বর্তমানে এ দু’টি পণ্য আমদানিতে শুল্ক দিতে হয় যথাক্রমে ১০ ও ৫ শতাংশ।

এছাড়া, কাঠ, ধাতু ও প্লাস্টিকের খেলনার ক্ষেত্রে ১০০ শতাংশ শুল্ক বৃদ্ধির প্রস্তাব দিয়েছে মন্ত্রণালয়। বর্তমানে এসব পণ্যের ওপর শুল্ক রয়েছে ২০ শতাংশ। এ ধরনের খেলনার আমদানি ২০১৭-১৮ সালে ছিল ২৮১ দশমিক ৮২ মিলিয়ন যা ২০১৮-১৯ সালে বেড়ে দাঁড়িয়েছে ৩০৪ মিলিয়ন ডলার। চীন এবং হংকং থেকে এসব খেলনা আমদানি করে ভারত।

টিটিএন/পিআর