মাতৃহারা কোয়ালার বাচ্চাকে স্তন্যদান করছে শিয়াল, ভাইরাল ভিডিও

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২৫ এএম, ২৬ জানুয়ারি ২০২০

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে। ভাইরাল ভিডিওতে দেখা যাচ্ছে, মাতৃহারা কয়েকটি কোয়ালার বাচ্চাকে স্তন্যদান করছে শিয়াল। বলা হচ্ছে, ভিডিওটি অস্ট্রেলিয়ার।

সম্প্রতি ভয়াবহ দাবানলে পুড়ে ছাই হয়েছে অস্ট্রেলিয়ার বিস্তীর্ণ বনাঞ্চল। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, ভয়াবহ এই দাবানলে প্রায় ৫০ কোটির বেশি পশুপাখি প্রাণ হারিয়েছে। এর মধ্যে প্রাণ গেছে নিউ সাউথ ওয়েলস রাজ্যের প্রায় ৩০ শতাংশ কোয়ালার। ফলে স্বাভাবিকভাবেই মাতৃহারা হয়েছে অসংখ্য কোয়ালা। ভাইরাল ভিডিওতে দাবানলে ক্ষতিগ্রস্ত পশুপাখির বেঁচে থাকার করুণ দৃশ্য ফুটে উঠেছে।

আদর্শ হেগড়ে নামের এক ব্যক্তি টুইটারে ভিডিওটি পোস্ট করেছেন। ৩৩ সেকেন্ডের ওই ভিডিওতে দেখা যাচ্ছে, একটি শিয়াল চুপ করে দাঁড়িয়ে আছে। আর তার স্তন থেকে দুধ পান করছে কয়েকটি বাচ্চা কোয়ালা। নিজের বাচ্চা না হওয়া সত্ত্বেও শুধু মাতৃস্নেহে তাদের ক্ষিদে মেটাচ্ছে মা শিয়াল।

ভিডিওটি পোস্ট করে আদর্শ লিখেছেন, ‘অস্ট্রেলিয়ায় কয়েকটি বাচ্চা কোয়ালাকে স্তন্যদান করছে একটি শিয়াল। অস্ট্রেলিয়ার দাবানলে প্রচুর পশু তাদের মাকে হারিয়েছে। আবার বহু মা হারিয়েছে তাদের শিশুকে। কিন্তু, তারপরও কমেনি স্নেহ। এটা মানবিকতার একটি উজ্জ্বল উদাহরণ।’

ভিডিওট এ পর্যন্ত ৩৯ হাজারেরও বেশিবার দেখা হয়েছে। প্রতিক্রিয়া জানিয়েছেন ৩ হাজারের বেশি। তাদের মধ্যে কেউ কেউ একে মাতৃস্নেহের ‘প্রকৃত উদাহরণ’ বলে উল্লেখ করেছেন। আবার কেউ লিখেছেন, ‘যেখানে মানুষের মধ্যে মানবিকতার অভাব দেখা যাচ্ছে, সেখানে একটি পশু তাদের সেই শিক্ষা দিল।’

সূত্র : ইন্ডিয়া টুডে

এসআর/এমএস