ভারতের বিরুদ্ধে ইউরোপীয় পার্লামেন্টে কঠোর সমালোচনামূলক প্রস্তাব

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:০৪ এএম, ২৭ জানুয়ারি ২০২০

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পার্লামেন্টে ভারতের বিরুদ্ধে কঠোর সমালোচনামূলক একটি প্রস্তাব তোলার পদক্ষেপ নেয়া হয়েছে। প্রস্তাবটির ওপর আগামী ২৯ জানুয়ারি বিতর্ক শেষে ভোটাভুটি হবে।

ক্ষমতাসীন বিজেপি সরকার জম্মু-কাশ্মীরের স্বায়ত্ত্বশাসন বাতিল করে রাজ্যটিকে দুই ভাগে ভাগ করে ভারতের সঙ্গে একীভূত করার যে ব্যবস্থা করেছে, তার সমালোচনা করে মূলত এই প্রস্তাব তোলা হচ্ছে।

খসড়া প্রস্তাবে বলা হয়েছে, জম্মু-কাশ্মীরকে ভারতের সঙ্গে একীভূত করে মোদি সরকার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘন করেছে। একই সঙ্গে নতুন নাগরিকত্ব আইন পাসের মাধ্যমে দেশটির মুসলমানদের প্রতি বৈষম্যমূলক অবস্থান গ্রহণ করেছে।

এ খসড়া প্রস্তাব তৈরি করেছে ইউরোপীয় পার্লামেন্টের ‘রিনিউ গ্রুপ’। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া কাশ্মীর বিষয়ক প্রস্তাব বাস্তবায়নের জন্য গ্রুপটি ইউরোপীয় ইউনিয়ন এবং সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে।

একতরফাভাবে ভারতের সংবিধান পরিবর্তন করে কাশ্মীরকে ভারতের অংশ করে নেয়ার কঠোর সমালোচনা করে খসড়া প্রস্তাবে আরও বলা হয়েছে, ভারত কখনও জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাব বাস্তবায়ন করেনি। ইউরোপীয় ইউনিয়নের খসড়া প্রস্তাবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব অনুসারে কাশ্মীরে গণভোট অনুষ্ঠানের আহ্বান জানানো হয়েছে। ৭৫১ আসনের ইউরোপীয় পার্লামেন্টে রিনিউ গ্রুপের ১০৭টি আসন রয়েছে।

সূত্র : পার্সটুডে

এমএসএইচ