ইরাকে মার্কিন দূতাবাসের ক্যাফেটেরিয়ায় হামলায় আহত ৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:১৪ পিএম, ২৭ জানুয়ারি ২০২০

ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন দূতাবাসে কমপক্ষে তিনটি রকেট হামলা চালানো হয়েছে। এর মধ্যে একটি রকেট দূতাবাসের ক্যাফেটরিয়াতে এবং বাকি দুটি একটু দূরে আঘাত হেনেছে বলে একটি সূত্র এএফপিকে জানিয়েছে।

রোববারের ওই হামলায় তিনজন আহত হয়েছে বলে রয়টার্সকে নিশ্চিত করেছে একটি নিরাপত্তা সূত্র। গত কয়েক বছরের মধ্যে এই প্রথম কোনো রকেট হামলায় বাগদাদে মার্কিন দূতাবাস কর্মীরা আহত হলেন। এখনও পর্যন্ত কোনো গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি।

ইরাকের প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদি এই হামলার নিন্দা জানিয়ে বলেছেন, এ ধরনের ধারাবাহিক হামলার ফলে ইরাক আবারও যুদ্ধক্ষেত্র হয়ে উঠতে পারে।

অপরদিকে মার্কিন পররাষ্ট্র দফতর এক বিবৃতিতে বলেছে, কূটনৈতিক সুযোগসুবিধা ও নিরাপত্তা দেয়ার ব্যাপারে ইরাকি কর্তৃপক্ষের যে বাধ্যবাধকতা রয়েছে আমরা তাদের তা পালনের আহ্বান জানাচ্ছি।

সাম্প্রতিক সময়ে ইরাকে দূতাবাস এবং ইরাকের সামরিক ঘাঁটিগুলো হামলার লক্ষ্যবস্তু হয়ে উঠেছে, বিশেষ করে যেখানে মার্কিন বাহিনী মোতায়েন রয়েছে। গত ৩ জানুয়ারি বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর প্রধান জেনারেল কাশেম সোলেইমানিকে হত্যা করে যুক্তরাষ্ট্র।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির পর সবচেয়ে শক্তিধর নেতা ছিলেন জেনারেল সোলেইমানি। তার মৃত্যুতে ইরানে শোকের ছায়া নেমে আসে। জেনারেল সোলেইমানির মৃত্যুকে কেন্দ্র করে গত ৮ জানুয়ারি ইরাকে মার্কিন ঘাঁটিতে হামলা চালানো হয়।

দুই মার্কিন ঘাঁটিতে এক ডজনের বেশি ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এখন পর্যন্ত ইরাকে মার্কিন ঘাঁটি লক্ষ্য করে কয়েক বার হামলার ঘটনা ঘটেছে।

চলতি মাসের মাঝামাঝি সময়ে রাজধানী বাগদাদের উত্তরাঞ্চলের আল-তাজি বিমান ঘাঁটিতে রকেট হামলা চালানো হয়। যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন আন্তর্জাতিক সামরিক জোটের সদস্যরা ওই ঘাঁটিতে অবস্থান করলেও এসব হামলায় কোনো হতাহত হয়নি বলে জানানো হয়।

টিটিএন/পিআর