হাইতির এতিমখানায় অগ্নিকাণ্ডে প্রাণ গেল ১৫ শিশুর

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২০ এএম, ১৫ ফেব্রুয়ারি ২০২০

ক্যারিবিয়ান দেশ হাইতির একটি এতিমখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ১৫ শিশু প্রাণ হারিয়েছে। বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ৯টার দিকে দেশটির রাজধানী পোর্ট-অ্য-প্রিন্সের কেন্সকফ এলাকার ওই এতিমখানাটিতে আগুন লাগে।

স্থানীয়দের দাবি, ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন লাগার অন্তত দেড় ঘণ্টা পর সেখানে উপস্থিত হন। তবে তারা এসেছিলেন মোটরসাইকেলে করে। তাদের কাছে আগুন নেভানোর মতো কোনও সরঞ্জাম ছিল না।

বার্তা সংস্থা অ্যাসোসিয়েট প্রেস (এপি) জানায়, ‘চার্চ অব বাইবেল আন্ডারস্টান্ডিং’ নামে একটি অলাভজনক ধর্মীয় গ্রুপের অধীনে পরিচালিত হয় এতিমখানাটি। কিন্তু সেখানে ব্যাপক অব্যবস্থাপনা ছিল। জেনারেটর সমস্যার কারণে বিদ্যুৎ না থাকায় বৃহস্পতিবার রাতে শিশুরা মোমবাতি জ্বালিয়েছিল। সেখান থেকেই আগুনের সূত্রপাত বলে ধারণা করা হচ্ছে।

নিহতদের মধ্যে নবজাতক থেকে শুরু করে ১০-১১ বছরের শিশুও রয়েছে। পরে কর্মীদের বিক্ষোভের কারণে গ্রুপটির পরিচালিত আরেকটি এতিমখানা থেকে শতাধিক শিশুকে সরিয়ে নেয় পুলিশ।

জানা যায়, ‘চার্চ অব বাইবেল আন্ডারস্টান্ডিং’য়ের এতিমখানাগুলোতে শুধু এতিম শিশুই নয়, স্থানীয় দরিদ্রদের ছেলে-মেয়েরাও থাকত। তবে গ্রুপটির বিরুদ্ধে নানা অব্যবস্থাপনার অভিযোগ ওঠায় ২০১২ সালে এর অনুমতি বাতিল করা হয়। তারপরও তারা কার্যক্রম চালিয়ে যেতে থাকে। তাদের এতিমখানায় অসুস্থ পরিবেশ, অতিরিক্ত লোকসংখ্যা, খাবারে পুষ্টিহীনতাসহ বিভিন্ন অভিযোগের প্রমাণ পেয়েছিলেন তদন্তকারীরা।

কেএএ/এমএস