যুদ্ধবিমান ‘ধ্বংসের’ জবাবে ইয়েমেনে সৌদির হামলা, নিহত ৩০

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৪১ এএম, ১৬ ফেব্রুয়ারি ২০২০

ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের হামলায় অন্তত ৩০ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। শনিবার দেশটির আল জফ প্রদেশে সৌদি যুদ্ধবিমানের সঙ্গে ব্রিটিশ টর্নেডো ও ইউরোফাইটার মিলে ব্যাপক বোমাবর্ষণ করলে এ হতাহতের ঘটনা ঘটে।

হামলার একদিন আগে ওই স্থানেই সৌদির একটি যুদ্ধবিমান ভূপাতিত করা হয়েছিল বলে দাবি করেছে হুথি বিদ্রোহীরা। আল জফ স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে স্থানীয় আল মাসিরাহ টেলিভিশন জানিয়েছে, নিহতদের মধ্যে বেশ কয়েকজন নারী ও শিশু রয়েছে।

হুথি পরিচালিত সংবাদমাধ্যমটি জানায়, গত শুক্রবার উচ্চ প্রযুক্তির ‘সার্ফেস টু এয়ার মিসাইল’ দিয়ে সৌদি বাহিনীর একটি টর্নেডো জেট ভূপাতিত করেছে তারা। শিগগিরই এ ঘটনার ভিডিও প্রকাশ করা হবে।

তবে সৌদি নেতৃত্বাধীন জোটের মুখপাত্র কর্নেল তুর্কি আল মালকি জানিয়েছেন, তাদের যুদ্ধবিমানটি নিজেই বিধ্বস্ত হয়েছে, ভূপাতিত করা হয়নি। তবে এর বেশি জানাতে রাজি হননি তিনি।

saudi-2

২০১৪ সালে ইয়েমেন সরকারের পতনের মাধ্যমে আলোচনায় উঠে আসে ইরান সমর্থিত হুথি গোষ্ঠী। এর পরের বছরই দেশটিতে অভিযান শুরু করে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট। এরপর থেকে নিয়মিতই স্কুল, হাসপাতাল, এমনকি বিয়ের অনুষ্ঠানেও বিমান হামলা চালিয়েছে সৌদি জোট। এতে হাজার হাজার বেসামরিক ইয়েমেনি নাগরিক প্রাণ হারিয়েছেন।

জবাবে ড্রোন ও মিসাইল হামলা চালিয়েছে হুথি বিদ্রোহীরা। গত বছর সৌদির আরামকো তেল স্থাপনায় হামলাও তারাই চালিয়েছিল। যদিও সৌদির দাবি, এর পেছনে ইরানের হাত রয়েছে। তবে তেহরান এ অভিযোগ অস্বীকার করেছে।

সূত্র: টিআরটি ওয়ার্ল্ড

কেএএ/পিআর