দিল্লির রামলীলা কাঁপালো খুদে কেজরিওয়াল

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৫৬ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০২০

উচ্চতা আর বয়সে অনেক ছোট হলেও পরিধেয় পোশাক-পরিচ্ছদে যেন অবিকল দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। গলায় মাফলার, ছোট করে ছাঁটা গোঁফ, চোখে চশমার সঙ্গে পেছনে হাত দিয়ে দিল্লির রামলীলা ময়দান ঘুরছিলেন ‘খুদে কেজরিওয়াল’ কিংবা ‘বেবি মাফলারম্যান’। তাকে ঘিরেই জনতার উত্তেজনা তুঙ্গে।

এক বছর বয়সী অভ্যায়ন তোমার গত ১১ ফেব্রুয়ারি দিল্লি বিধানসভার ফল ঘোষণার দিনও একই পোশাকে ক্ষমতাসীন আম আদমি পার্টির (আপ) সদর দফতরে এসেছিল। তখন তাকে তাকে ‘বেবি মাফলারম্যান’ তকমা দেন দলটির কর্মী-সমর্থকরা। আজ শপথ অনুষ্ঠানেও বিশেষ আমন্ত্রিত অতিথি হিসেবে মঞ্চ আলোকিত করে অভ্যায়ন।

খুদে আপ সমর্থক অভ্যায়ন তোমার বাবা রাহুল তোমারের সঙ্গে ফল ঘোষণার দিন সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আলোড়ন ফেলেছিল। ফল ঘোষণা শেষে ৭০টির মধ্যে ৬২ আসনে জয়ী আম আদমি পার্টি নেতা তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের বাসভবনেও বিজয়োল্লাস করতে দেখা গেছে খুদে কেজরিওয়ালকে।

দিল্লির রামলীলা ময়দানে আপের বিধায়ক ভগবান মান ও সঞ্জয় সিংকে অভ্যায়নের সঙ্গে হাত মিলিয়ে ছবি তুলতে দেখা গেছে। ‘বেবি মাফলারম্যান’ হ্যাশট্যাগে টুইটারে ওই খুদের সঙ্গে ছবিও শেয়ার করেছেন দলটির বিধায়ক রাঘব চাড্ডা। অভ্যায়ন ছাড়াও আজকের শপথে কেজরিওয়ালের সাজে রামলীলা ময়দানে একাধিক খুদেকে দেখা যায়।

এমনই এক খুদে কেজরিওয়াল জাঈদ হুসেইনের মা রুকসানা বেগম বলেন, অরবিন্দ কেজরিওয়াল আমাদের জন্য প্রচুর কাজ করেছেন। তাই বাবনা বিধানসভা আসন থেকে আমরা তার শপথ অনুষ্ঠান দেখতে এসেছি। রুকসানা বেগমের মতো অনেক খুদে কেজরিওয়ালেরও বাবা-মাকেও সন্তানদের নিয়ে উচ্ছাস প্রকাশ করতে দেখা যায়।

ভারতের জাতীয় রাজনীতিতে ‘মাফলারম্যান’ হিসেবে পরিচিত কেজরিওয়াল। শীত, গ্রীষ্ম কিংবা বর্ষা সব ঋতুতে গলায় মাফলার ঝুলিয়ে ঘুরে বেড়ান দিল্লির তিনবারের। বৃহস্পতিবার দলের টুইটার পেজে বিশেষ অতিথি হিসেবে অভ্যায়নের ছবি পোস্ট করে রোববারের শপথ অনুষ্ঠানে দিল্লিবাসীকে আমন্ত্রণ জানিয়েছিল আম আদমি পার্টি।

এসএ/এমকেএইচ