বুরকিনা ফাসোর চার্চে বন্দুক হামলা, নিহত ২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৩২ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০২০

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর একটি গ্রামীণ চার্চে জঙ্গিদের বন্দুক হামলায় প্রাণ হারিয়েছেন ২৪ জন। নিহতদের মধ্যে একজন যাজকও রয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন আরও ১৮ জন।

আহতদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন দেশটির চিকিৎসকরা। পাশাপাশি তিনজনকে অপহরণও করেছে অজ্ঞাত পরিচয়ের ওই জঙ্গিরা।

সোমবার দেশটির সরকার জানায়, রোববার নিগার সীমান্তের ইয়াগা প্রদেশের পানসি শহরের কাছে অবস্থিত একটি গ্রামের চার্চে জঙ্গিরা বন্দুক হামলা করে। স্থানীয়দের অনেকে ওই চার্চে প্রার্থনার জন্য জড়ো হয়েছিলেন। হঠাৎ সেখানে হামলা চালায় একদল সন্ত্রাসী।

সন্ত্রাসীরা স্থানীয়দের একসঙ্গে করার পর পুরুষ ও নারীদের আলাদা করে। তারপর পুরুষদের লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি চালাতে থাকে। এতে ঘটনাস্থলেই মৃত্যু হয় ২৪ জনের। জখম হন আরও ১৮ জন। পরে ওই চার্চে আগুন লাগিয়ে দিয়ে তিনজন যুবককে অপহরণ করে পালিয়ে যায়।

খবর পেয়ে পুলিশ এসে ঘটনাস্থলে পৌঁছালেও এখনও পর্যন্ত কেউ গ্রেপ্তার হয়নি। জানা যায়নি ওই জঙ্গিদের পরিচয় এবং হামলার কারণও।

পুলিশ জানিয়েছে, কমপক্ষে ২০ জন বন্দুকধারী হামলা চালিয়ে ছিল বলে জানা গেছে। চার্চে হামলা চালিয়ে একাধিক জনকে গুলিবিদ্ধ করার পর স্থানীয় পেট্রল পাম্প থেকে তেল ও একটি দোকান থেকে চাল লুট করে। পরে সেগুলি মোটরসাইকেলে করে নিয়ে যাওয়ার জন্য তিনজন যুবককে অপহরণ করে।

এখনও পর্যন্ত কোনো জঙ্গি গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। পাশাপাশি তদন্ত শুরু হলেও ওই বন্দুকধারীদের কোনো পরিচয় জানা যায়নি। উদ্ধার করা যায়নি অপহৃত তিনজন যুবককেও।

এমআরএম