ট্রাম্পের ৩ ঘণ্টার সফরে খরচ ১০০ কোটি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৩৪ এএম, ১৮ ফেব্রুয়ারি ২০২০

চলতি মাসের শেষ সপ্তাহে দুদিনের ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারতে আসার দিনই ঘণ্টা তিনেকের জন্য আহমেদাবাদ যাবেন ট্রাম্প। নিজ রাজ্যে মার্কিন প্রেসিডেন্টের আগমন উপলক্ষে এলাহি আয়োজন করছেন নরেন্দ্র মোদি।

২৪ ফেব্রুয়ারি ভারত সফরে আসছেন ডোনাল্ড ট্রাম্প। তাকে অভ্যর্থনা জানাতে ঢেলে সাজানো হচ্ছে গুজরাটের রাজধানী আহমেদাবাদ। শহরকে আরও সুন্দর থেকে সুন্দরতর করে তোলার পরিকল্পনা নেয়া হয়েছে। এই সৌন্দর্য বর্ধনের দায়িত্বে রয়েছে আহমেদাবাদ মিউনিসিপাল করপোরেশন এবং আহমেদাবাদ আরবান ডেভেলপমেন্ট অথরিটি।

আহমেদাবাদ যাওয়ার পথে রাস্তার আশপাশের বস্তিগুলো ট্রাম্পের চোখের আড়াল করতে উঁচু প্রাচীর নির্মাণ করছে দেশটির সরকার। তবে ভারতের সরকারি জ্যেষ্ঠ এক কর্মকর্তা ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সের কাছে দাবি করেছেন, বস্তি আড়াল করার জন্য নয়; ওই প্রাচীরটি নির্মাণ করা হচ্ছে নিরাপত্তার কারণে।

প্রাচীর নির্মাণের দায়িত্বে থাকা প্রতিষ্ঠান বলছে, আহমেদাবাদ বিমানবন্দর থেকে ট্রাম্পে যখন এই সড়ক হয়ে যাবেন সরকার চায় তখন যেন তার চোখে এই বস্তি না পড়ে।

নাম প্রকাশ না করার শর্তে প্রাচীর নির্মাণকারী প্রতিষ্ঠানের ওই কর্মকর্তা বলেছেন, ‘যত দ্রুত সম্ভব আমাকে এই প্রাচীর নির্মাণের কাজ শেষ করার নির্দেশ দেয়া হয়েছে। প্রকল্পটি শেষ করার জন্য ১৫০ জনের বেশি শ্রমিক দিনরাত কাজ করছেন।’

গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রূপানি বলেছেন, ‘কোনোভাবেই বাজেট যেন ট্রাম্পের অভ্যর্থনায় বাধা হয়ে না দাঁড়ায়, সে কারণে ঢেলে সাজানো হচ্ছে আহমেদাবাদ নগরীকে।’

কলকাতাভিত্তিক একটি সংবাদমাধ্যম জানিয়েছে, রাস্তা মেরামতের জন্য ২০ কোটি টাকা দেবে আহমেদাবাদ আরবান ডেভেলপমেন্ট অথরিটি। অন্যদিকে, যে স্টেডিয়াম উদ্বোধনে ট্রাম্পের আহমেদাবাদ আগমন, সেই মোতেরা স্টেডিয়ামকে সাজাতে খরচ করা হবে প্রায় ৬ কোটি টাকা।

সংবাদমাধ্যমটির দেয়া তথ্যমতে, সবমিলিয়ে ১০০ কোটি টাকা খরচ হবে আহমেদাবাদে মার্কিন প্রেসিডেন্টের আগমনে। এই ১০০ কোটির খরচের মধ্যে উল্লেখযোগ্য হলো ১৭টি রাস্তা পুনর্নির্মাণ, নিরাপত্তা খাতে ১২ থেকে ১৫ কোটি, মোতেরা স্টেডিয়ামকে সাজানো বাবদ ৬ কোটি।

এসআর/জেআইএম