শত্রুদের মোকাবিলায় সবাইকে ভোট দেয়ার আহ্বান খামেনির

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:১২ পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০২০

আসন্ন পার্লামেন্ট নির্বাচনে যদি সর্বোচ্চসংখ্যক ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন তাহলে তা হবে শত্রুদের বিপক্ষে ইরানের ঐক্যের প্রদর্শন। নির্বাচনের প্রাক্কালে আজ মঙ্গলবার সব ইরানি নাগরিককে ভোট দেয়ার আহ্বান জানিয়ে এমন একটি টুইট করেছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

খামেনি তার টুইট বার্তায় লিখেছেন, ‘সরকারি কর্তৃপক্ষ আর ইরানিদের মধ্যে বিভাজন তৈরির মার্কিন চেষ্টা ব্যর্থ হবে, যদি শত্রুদের বিরুদ্ধে ঐক্যের প্রদর্শন হিসেবে নির্বাচনে সর্বোচ্চসংখ্যক ইরানি তাদের ভোট প্রদান করেন।’ প্রসঙ্গত, আগামী ২১ ফেব্রুয়ারি ইরানের পার্লামেন্ট নির্বাচনের দিনক্ষণ ঠিক করা হয়েছে।

রয়টার্স বলছে, ইরানের সর্বোচ্চ নীতি নির্ধারনী পরিষদ (শুরা কাউন্সিল) এবার মধ্যপন্থী ৬ হাজার ৮৫০ জন প্রার্থীর প্রার্থীতা বাতিল করেছে। দেশটির এবারের নির্বাচনে প্রার্থী হতে আবেদন জমা পড়েছিল ১৪ হাজার। তাদের মধ্য থেকে এই পরিষদ যাদেরকে বর্তমান শাসনব্যবস্থার জন্য হুমকি মনে করেছে, শুধু তাদেরই প্রার্থীতা বাতিল করেছে।

ইরানের বর্তমান পার্লামেন্টের (যা মজলিস নামে পরিচিত) এক-তৃতীয়াংশ আইনপ্রণেতাকেও এবারের নির্বাচনে অংশগ্রহণ করতে দেয়া হয়নি। ইরানের সর্বোচ্চ ক্ষমতাধর ব্যক্তি খামেনি। তিনি শুরা পরিষদের এমন সিদ্ধান্তের পক্ষে বলেন, ‘যারা বিদেশি শত্রুদের বিরুদ্ধে কথা বলতে ভয় পায় তাদের আসন্ন পার্লামেন্ট নির্বাচনে কোনো স্থান নেই।’

দেশটির রাষ্ট্রায়ত্ত টেলিভিশনের প্রতিবেদন অনুযায়ী, ‘এই নির্বাচন আমেরিকার কূটচাল ব্যর্থ করে দেবে। আর এই নির্বাচন ইসলামিক রিপাবলিক অব ইরানের সম্মানের বিষয়। শত্রুদের কূটচাল প্রতিরোধ করার জন্য আমাদের একটি ক্ষমতাধর পার্লামেন্ট প্রয়োজন। নির্বাচনের মাধ্যমে সেটিই গঠন করা হবে।’

এসএ/এমকেএইচ