দুর্নীতির অভিযোগে কাঠগড়ায় নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:২২ পিএম, ২৪ মে ২০২০

ক্ষমতায় থাকা অবস্থায় ইসরায়েলের প্রথম কোনো প্রধানমন্ত্রী হিসেবে দুর্নীতির অভিযোগে বিচারের কাঠগড়ায় দাঁড়াতে হচ্ছে বেঞ্জামিন নেতানিয়াহুকে। ইসরায়েল অধিকৃত পূর্ব জেরুজালেমের একটি আদালতে রোববার তিন বিচারকের একটি প্যানেলের সামনে শুনানিতে অংশ নিতে হাজির হয়েছেন তিনি।

গত এক বছরের মধ্যে টানা তিনটি নির্বাচনের আয়োজন করেও সরকার গঠনে ব্যর্থ হন নেতানিয়াহু। অবশেষে গত সপ্তাহে ক্ষমতা ভাগাভাগির শর্তে প্রধান বিরোধী দলের সঙ্গে জোট গঠন করে সরকার গড়েন তিনি। রাজনৈতিকভাবে কোণঠাসা হয়ে পড়া নেতানিয়াহুর জন্য তাই এটা বড় বিপদই বটে।

গত বছর নেতানিয়াহুর বিরুদ্ধে ঘুষ, জালিয়াতি ও বিশ্বাস ভঙ্গের তিনটি অভিযোগ আনেন দেশটির অ্যাটর্নি জেনারেল আভিচাই ম্যানডেলব্লিৎ। তবে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু তার বিরুদ্ধে তোলা এসব অভিযোগকে ‘উদ্দেশ্যপ্রণোদিত ও হাস্যকর’ বলে অভিহিত করেছেন।

আলজাজিরার প্রতিবেদনে বলা হচ্ছে, মামলার শুনানিতে অংশ নিতে রোববার জেরুজালেমের আদালতে হাজির হয়েছেন নেতানিয়াহু। বামপন্থী দলগুলোর বিরুদ্ধে অভিযোগ তুলে তিনি বলেছেন, ‘শক্তিশালী প্রধানমন্ত্রীকে ক্ষমতাচ্যুত ও ডানপন্থীদের ক্ষমতা থেকে সরাতেই বছরের পর বছর ধরে এই চক্রান্ত চলছে।’

নেতানিয়াহু আদালতে হাজির হওয়ার পরপরই তার সমর্থক ও বিরোধীরা পাল্টা স্লোগানে আদালত চত্বরের সামনে বিক্ষোভ করছেন। জেরুজালেম ডিস্ট্রিক্ট কোর্টে পঞ্চমবারের মতো ইসরায়েলের প্রধানমন্ত্রী হিসেবে সদ্য শপথ নেওয়া নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির মামলার শুনানি শুরু হবে।

নেতানিয়াহুই ইসরায়েলের প্রথম প্রধানমন্ত্রী, যাকে ক্ষমতায় থাকা অবস্থায় দুর্নীতির অভিযোগের শুনানিতে অংশ নিতে হচ্ছে। এর আগে ২০০৮ সালে দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইহুদ ওলমার্টের বিপক্ষে দুর্নীতির অভিযোগ উঠলে তিনি পদত্যাগ করেন। তবে পদত্যাগ করবেন না বলে জানিয়ে আসছেন নেতানিয়াহু।

এসএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]