চীনের সঙ্গে ইসরায়েলকে সম্পর্ক ছিন্ন করতে বলেছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:২৫ এএম, ২৭ মে ২০২০

চীনের সঙ্গে ইসরায়েলকে সম্পর্ক ছিন্ন করার জন্য তেল আবিবের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। জেরুজালেম পোস্টের এক প্রতিবেদনে জানানো হয়েছে যে, সম্পর্কের ক্ষেত্রে যেসব জায়গায় নিরাপত্তা ঝুঁকি রয়েছে সেসব সম্পর্ক ছিন্ন করার কথা বলেছে ওয়াশিংটন।

পরিচয় না প্রকাশ করে এক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে ইসরায়েলে ওই পত্রিকায় বলা হয়েছে, চীনের সঙ্গে সম্পর্ক কমানোর ব্যাপারে দ্রুত পদক্ষেপ নেয়ার জন্য ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছে ট্রাম্প প্রশাসন।

মার্কিন ওই কর্মকর্তা জানান, চীনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ব্যাপারে কোনো পদক্ষেপ না নিয়ে ইসরায়েল বিনয়ের সঙ্গে আমাদের উদ্বেগের বিষয়টি স্বীকার করেছেন।

মার্কিন কর্মকর্তা আরো বলেন, এ ধরনের বিনয় প্রকাশ করে ইসরায়েল সম্পর্ক ছিন্ন করবে না। কিন্তু এটি আমাদের কাছে সর্বোচ্চ অগ্রাধিকার পাচ্ছে।

জেরুজালেম পোস্টের ওই প্রতিবেদনে বলা হয়েছে, বিশেষ করে সংবেদনশীল প্রযুক্তিগত বিষয় এবং ইসরায়েল ও চীনের মধ্যকার সম্পর্কের উপর গুরুত্বের সঙ্গে নজর রাখছে যুক্তরাষ্ট্র।

ইসরায়েলের প্রযুক্তি খাতে শত শত কোটি ডলার বিনিয়োগ করেছে চীন যাকে ইসরায়েল বাণিজ্যিক বলে আখ্যায়িত করেছে। কিন্তু যুক্তরাষ্ট্র বলছে, এগুলো গোয়েন্দা সংস্থা, উপগ্রহ যোগাযোগ এবং সাইবার নিরাপত্তার ক্ষেত্রে ব্যবহার করতে পারে চীন।-পার্স ট্যুডে।

টিটিএন/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]