তাইওয়ানে হামলার হুমকি চীনের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৭ পিএম, ২৯ মে ২০২০

স্বাধীন হতে বাধা দেয়ার অন্য কোনও উপায় না থাকলে শেষে তাইওয়ানে হামলা চালানো হবে বলে হুমকি দিয়েছে চীন। শুক্রবার দেশটির জ্যেষ্ঠ এক সেনা জেনারেল এই হুমকি দিয়ে বলেছেন, প্রয়োজনে চীনা সামরিক বাহিনী বলপ্রয়োগ করবে।

চীনের সেন্ট্রাল মিলিটারি কমিশনের সদস্য এবং জয়েন্ট স্টাফ ডিপার্টমেন্টের প্রধান লি জুচেং বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপলের অধিবেশনে বলেছেন, পুনরায় একত্রীকরণের শান্তিপূর্ণ সম্ভাবনা যদি নষ্ট হয়ে যায় তাহলে চীনা সশস্ত্র বাহিনী তাইওয়ানের জনগণসহ পুরো জাতিকে সঙ্গে নিয়ে যেকোনও ধরনের বিচ্ছিন্নতাবাদী চক্রান্ত বা পদক্ষেপ গুঁড়িয়ে দিতে প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা নেবে।

তিনি বলেন, তাইওয়ান প্রণালী পরিস্থিতি নিয়ন্ত্রণে এবং স্থিতিশীল রাখতে আমরা প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা নেবো। আমরা প্রয়োজনে বলপ্রয়োগের সম্ভাবনাও নাকচ করে দিচ্ছি না।

হংকংয়ের জাতীয় নিরাপত্তা সংক্রান্ত একটি আইন চীনের পার্লামেন্টে পাস হওয়ার পর বিশ্বজুড়ে যখন নিন্দা ও সমালোচনা ঝড় শুরু হয়েছে সেই সময় স্বাধীনতার দাবিতে অনড় তাইওয়ানকে এই হুমকি দিলো চীনের সামরিক বাহিনী।

হংকংয়ের বিতর্কিত জাতীয় নিরাপত্তা আইন চীনের পার্লামেন্টে পাস হওয়ার পর স্বায়ত্ত্বশাসিত এই অঞ্চল আবার উত্তপ্ত হয়ে উঠেছে। গত কয়েকদিন ধরে বিক্ষোভকারীদের সঙ্গে আইন-শৃঙ্খলবাহিনীর সংঘাত চলছে।

বিচ্ছিন্নতাবিরোধী আইনের ১৫ তম বার্ষিকীতে দেয়া ভাষণে চীনা সামরিক বাহিনীর এই কর্মকর্তা তাইওয়ানের স্বাধীনতার চেষ্টা নিয়ে কথা বলেন। তাইওয়ান স্বাধীন হতে চাইলে অথবা তাইওয়ান প্রণালীতে সামরিক সংঘাতের পরিস্থিতি তৈরি হলে চীনা সামরিক বাহিনী বলপ্রয়োগ করে সেসব চেষ্টা থামিয়ে দিতে পারবে বলে আইনটিতে অনুমতি দেয়া হয়েছে।

সূত্র: ডেইলি মেইল।

এসআইএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]