করোনায় হজযাত্রা বাতিল করল ইন্দোনেশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৩২ পিএম, ০২ জুন ২০২০

করোনাভাইরাস মহামারির কারণে এ বছরের হজযাত্রা বাতিল করেছে বিশ্বের বৃহত্তম মুসলিম জনগোষ্ঠীর দেশ ইন্দোনেশিয়া। মঙ্গলবার দেশটির ধর্ম মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।

প্রতিবছর ইন্দোনেশিয়ার লাখ লাখ ধর্মপ্রাণ মুসলিম হজ করতে সৌদি আরব যান। অনেকের কাছেই এটি সারাজীবনের সাধনা। কারণ কোটা ব্যবস্থার কারণে দেশটিতে একেক জনের গড়ে ২০ বছর লেগে যায় হজে যেতে।

ইন্দোনেশিয়ার ধর্ম মন্ত্রণালয়ের তথ্যমতে, প্রায় ২৭ কোটির জনসংখ্যার দেশটির জন্য চলতি বছর হজের কোটা বরাদ্দ হয়েছিল ২ লাখ ২১ হাজার জনের। ইতোমধ্যেই এর ৯০ শতাংশের নিবন্ধন সম্পন্ন হয়েছিল।

তবে দেশটির ধর্ম মন্ত্রী ফাচরুল রাজি জানিয়েছেন, করোনাভাইরাস মহামারি এবং ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে এ বছরের হজযাত্রা বাতিল করা হয়েছে।

জাকার্তায় একটি টেলিযোগাযোগ প্রতিষ্ঠানের কর্মকর্তা দেউই জানান, তিনি ছয় বছর অপেক্ষা করেছেন হজে যাওয়ার জন্য। এ বছর হজযাত্রা বাতিল হয়ে যাওয়ায় কষ্ট পেলেও তা মেনে নিয়েছেন।

hajj

দেউই বলেন, ‘এটাই যদি সিদ্ধান্ত হয়, তাহলে তা মেনে নেবো। কারণ আমার বিশ্বাস, সবকিছু আল্লাহপাকের নির্দেশেই ঘটে।’

সম্প্রতি সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত সারাবিশ্বের হজ ও ওমরাহপ্রত্যাশীদের জন্য সৌদি আরবে প্রবেশ বন্ধ থাকবে।

গত মাসে সিঙ্গাপুরও করোনার কারণে হজযাত্রা বাতিল ঘোষণা করেছে।

সূত্র: রয়টার্স

কেএএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]