ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্পের আঘাত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:০৭ পিএম, ০৪ জুন ২০২০

ইন্দোনেশিয়ার উত্তর সুলাওয়েসি প্রদেশের নিকটবর্তী হালমাহেরার উত্তরাঞ্চল শক্তিশালী এক ভূমিকম্পে কেঁপে উঠেছে। স্থানীয় সময় বৃহস্পতিবার দুপুরের পর এই ভূমিকম্প অনুভূত হয়। জার্মান ভূতাত্ত্বিক গবেষণা কেন্দ্র জিএফজির বরাতে এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইন্দোনেশিয়ার জাতীয় আবহাওয়া এবং জলবায়ু সংস্থা (বিএমকেজি) বলছে, এর মাত্রা ছিল ৭ দশমিক ১ এবং ভূপৃষ্ঠে এর গভীরতা ছিল ১১১ কিলোমিটার। এদিকের জিএফজির পক্ষ থেকে জানানো হয়েছে, ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ৫। গভীরতা ছিল ১০৫ কিলোমিটার।

ইন্দোনেশিয়ার জাতীয় আবহাওয়া এবং জলবায়ু সংস্থার মুখপাত্র তাওফান মাওলানা বার্তা সংস্থা রয়টার্সকে জানিেয়েছেন, ভূমিকম্পে এখনো কোনো ক্ষয়ক্ষতির কথা জানা যায়নি। এছাড়া এই ভূমিম্পের সুনামি হওয়ার কোনো শঙ্কাও নেই। তাই সুনামি সতর্কতা জারি হয়নি।

উত্তর প্রশান্ত মহাসাগরে অবস্থিত দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়া কথিত ‌রিং অব ফায়ারে অবস্থিত হওয়ায় দেশটিকে ভূমিকম্পের জন্য সবচেয়ে ঝুঁকিপ্রবণ অঞ্চল হিসেবে বিবেচনা করা হয়। প্রায়ই সেখানে ভূমিকম্পে কেঁপে ওঠে দেশটি। আর মাঝে মাঝে ভূমিকম্প থেকে উৎপত্তি হয় সুনামির যার পরিণতি ভয়াবহ।

এসএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]