প্রতিরক্ষামন্ত্রী-গোয়েন্দা প্রধানসহ কাতার যাচ্ছেন এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৪৯ পিএম, ০২ জুলাই ২০২০

করোনাভাইরাস মহামারি শুরু হওয়ার পর প্রথমবারের মতো বিদেশ সফরে মধ্যপ্রাচ্যের দেশ কাতারে যাচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। সফরে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে তুরস্কের প্রেসিডেন্টের বৈঠক করার কথা রয়েছে বলে বৃহস্পতিবার আলজাজিরার এক প্রতিবেদনে জানানো হয়েছে।

তুরস্কের যোগাযোগ অধিদফতরের এক বিবৃতিতে বলা হয়েছে, ভ্রাতৃপ্রতীম এবং বন্ধুত্বপূর্ণ দুই রাষ্ট্রপ্রধান বৈঠকে আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিভিন্ন বিষয় নিয়ে মত-বিনিময় করবেন।

তুরস্কের প্রেসিডেন্টের দিনব্যাপি কাতার সফরে সঙ্গী হিসেবে থাকবেন দেশটির অর্থমন্ত্রী বেরাত আলবাইয়ার্ক, প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকর ও যোগাযোগ অধিদফতরের পরিচালক ফাহরেতিন আলতুন, প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহীম কালিন এবং জাতীয় গোয়েন্দা সংস্থার প্রধান হাকান ফিদান।

২০১৭ সালের ৫ জুন মধ্যপ্রাচ্যে সৌদি নেতৃত্বাধীন কয়েকটি দেশের কূটনৈতিক টানাপড়েন শুরু হয় কাতারের। সেই সময় কাতারের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞার পাশাপাশি বিভিন্ন ধরনের অবরোধ আরোপ করে মধ্যপ্রাচ্যে কাতারকে একঘরে করে রাখা হয়। মধ্যপ্রাচ্যের উত্তাল কূটনৈতিক পরিস্থিতিতেও আঙ্কারার সঙ্গে দোহার সম্পর্ক আরও জোরদার হয়।

সেই সময় অবরোধ আরোপকারী দেশগুলো কাতারে নিত্যপ্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ পণ্য-খাদ্য সামগ্রী রফতানি বন্ধ করে দেয়। কিন্তু কাতারের খাদ্য সঙ্কট দূর করতে পাশে দাঁড়ায় তুরস্ক। সৌদি নেতৃত্বাধীন জোটের অবরোধ শুরুর ৪৮ ঘণ্টার মধ্যে দোহায় নিত্যপ্রয়োজনীয় খাদ্য-সামগ্রীসহ কার্গো বিমান পাঠিয়ে দেয় আঙ্কারা।

এসআইএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]