দ. চীন সাগরে বিমানবাহী রণতরী পাঠিয়েছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৪৪ পিএম, ০৪ জুলাই ২০২০

দক্ষিণ চীন সাগরে দু'টি বিমানবাহী রণতরী পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। ওই অঞ্চলে পাঁচদিনের সামরিক মহড়া শুরু করেছে চীন। এর মধ্যেই সেখানে বিমানবাহী রণতরী পাঠানো হলো।

মার্কিন নৌবাহিনী শনিবার এক বিবৃতিতে জানিয়েছে, দক্ষিণ চীন সাগরে তাদের ইউএসএস নিমিৎজ ও ইউএসএস রোনাল্ড রিগান মহড়া ও অভিযান চালিয়েছে।

সেখানে প্যারাসেল আইল্যান্ডের কাছে বুধবার থেকে চীনের মহড়া শুরু হয়েছে। দ্বীপটির নিয়ন্ত্রণ নিয়ে চীন ও ভিয়েতনামের মধ্যে দীর্ঘদিনের বিরোধ চলছে। রোববার চীনের পাঁচদিনের মহড়া শেষ হওয়ার কথা রয়েছে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি ওই অঞ্চলে যুক্তরাষ্ট্রের তিনটি বিমানবাহী রণতরীকে একসঙ্গে দেখা গেছে। এর আগে মার্কিন প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগন দক্ষিণ চীন সাগরে চীনের এই সামরিক মহড়ার কারণে উদ্বেগ প্রকাশ করেছে।

পেন্টাগন এক বিবৃতিতে জানিয়েছে, দক্ষিণ চীন সাগরের বিতর্কিত জলসীমায় চীনের সামরিক মহড়া চালানো উস্কানিমূলক তৎপরতা। এ এলাকায় উত্তেজনা কমানো এবং স্থিতিশীলতা রক্ষার জন্য যে প্রচেষ্টা চলছে চীনের এই পদক্ষেপ তার জন্য হিতে বিপরীত হবে।

তবে চীন বলছে, এই অঞ্চলের বাইরের অনেক দেশ বহুদূরের পথ পাড়ি দিয়ে দক্ষিণ চীন সাগরে এসে সামরিক মহড়া চালায় এবং তাদের কর্মকাণ্ডই অঞ্চলিক অস্থিতিশীলতার মূল কারণ।

টিটিএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]