যুক্তরাষ্ট্র ছাড়তে হবে বাংলাদেশিসহ বিদেশি শিক্ষার্থীদের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৪১ পিএম, ০৭ জুলাই ২০২০

পড়াশুনার জন্য বিভিন্ন দেশ থেকে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন বিভিন্ন দেশের শিক্ষার্থীরা। কিন্তু সাম্প্রতিক সময়ে এসব বিদেশি শিক্ষার্থীর জন্য খারাপ খবর দিচ্ছে দেশটি।

যেসব আন্তর্জাতিক শিক্ষার্থী বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন তাদের শিক্ষা প্রতিষ্ঠান যদি অনলাইনে ক্লাস নেয়ার সিদ্ধান্ত নেয় তবে তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন ও কাস্টমস বিভাগ।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, এমন সিদ্ধান্তের কারণে হাজারো বিদেশি শিক্ষার্থীর ওপর প্রভাব পড়তে যাচ্ছে। কিছু বিশ্ববিদ্যালয় সম্পূর্ণ অনলাইন ক্লাসের দিকে ঝুঁকে যাওয়ার পরই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সম্প্রতি হার্ভার্ডে সব ক্লাস অনলাইনে হবে বলে জানানো হয়েছে। এমনকি যারা ক্যাম্পাসে থাকেন তাদেরও। এ কারণে তাদের যুক্তরাষ্ট্রে থাকাটা এখন আর প্রয়োজনীয় নয়।

দেশটির ইমিগ্রেশন ও কাস্টমস বিভাগ জানিয়েছে, অনলাইনে পাঠদান চালু হলে বিদেশি শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্র ত্যাগ করতে হবে বা নির্বাসনে যেতে হবে।

ফলেএফ-১ এবং এম-১ ভিসাধারী শিক্ষার্থীরা যারা এমন পরিস্থিতির সম্মুখীন হবেন তাদের অবশ্যই যুক্তরাষ্ট্র ত্যাগ করতে হবে অথবা অন্য ব্যবস্থা গ্রহণ করতে হবে। এই নিয়মের বাইরে গেলে শাস্তিও ভোগ করতে হবে।

বাংলাদেশসহ বিশ্বের ২০টিরও বেশি দেশের শিক্ষার্থী বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তে এসব শিক্ষার্থী বিপাকে পড়ে গেছে।

টিটিএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]