তিউনিশীয় প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ তদন্তে সংসদে প্যানেল গঠন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৩৪ পিএম, ১০ জুলাই ২০২০

তিউনিশিয়ার প্রধানমন্ত্রী এলিয়েস ফখফখের বিরুদ্ধে স্বতন্ত্র এক সংসদ সদস্যের আনীত একটি অভিযোগ তদন্তে প্যানেল গঠন করেছে দেশটির সংসদ। শুক্রবার এই প্যানেল গঠন করা হয় বলে এক প্রতিবেদনে জানায় আল অ্যারাবিয়া টিভি।

গতমাসে প্রধানমন্ত্রী ফখফখের বিরুদ্ধে ব্যক্তিস্বার্থের অভিযোগ এনে তার পদত্যাগ দাবি করেন তিউনিশিয়া পার্লামেন্টের একজন স্বতন্ত্র সদস্য। সংসদে এ-সংক্রান্ত একটি প্রতিবেদন পেশ করে তিনি অভিযোগ করেন, একটি কোম্পানির সঙ্গে সরকারের ৪৪ মিলিয়ন দিনারের (১৫ মিলিয়ন মার্কিন ডলার) চুক্তি হয়েছে। ওই কোম্পানিতে শেয়ার রয়েছে প্রধানমন্ত্রীর।

তবে আনীত অভিযোগ অস্বীকার করেছেন তিউনিশিয়ার প্রধানমন্ত্রী। সংসদে তিনি বলেন, তিনি ওই কোম্পানিতে তার শেয়ার বিক্রি করে দিয়েছেন। তবে এতে নিয়ম লঙ্ঘনের কোনো বিষয় প্রমাণিত হলে পদত্যাগের জন্য প্রস্তুত রয়েছেন তিনি।

দেশটির দুর্নীতি দমনবিষয়ক মন্ত্রী মোহামেদ আবুউ বলেছেন, ‘প্রধানমন্ত্রী বলেছেন, তার দ্বারা কোনো নিয়মের ব্যত্যয় হয়েছে-এটা প্রমাণিত হলে তিনি পদত্যাগ করবেন। তার মানে দাঁড়াল তিনি পদত্যাগ করলে পুরো সরকারই পদত্যাগ করবে।’

তবে তিউনিশিয়ার প্রধানমন্ত্রী তার শেয়ার বিক্রির কথা বললেও ওই কোম্পানির সঙ্গে রাষ্ট্রের কোনো বাণিজ্যিক চুক্তি রয়েছে কি-না, তা তিনি জানাননি বলছে দেশটির দুর্নীতি দমন কমিশন।

সংস্থাটির প্রধান চাওকি টিবিব সংসদকে বলেছেন, রাষ্ট্রের সঙ্গে প্রতিষ্ঠানটি ১৫ মিলিয়ন ডলারের যে চুক্তি করেছে তা বাতিল হওয়া উচিত।

২০১৯ সালের সেপ্টেম্বরে অনুষ্ঠিত হয় তিউনিশিয়ার সংসদ নির্বাচন। তবে নির্বাচনে অংশগ্রহণকারী কোনো দলই সংখ্যাগরিষ্ঠতা অর্জন না করায় চলতি বছরের ফেব্রুয়ারিতে জোট সরকার গঠন করে দেশটির রাজনৈতিক দলগুলো এবং এলিয়েস ফখফখকে তারা সরকারপ্রধান নির্বাচিত করেন।

দীর্ঘ বাজেট ঘাটতি ও করোনা মহামারিতে সৃষ্ট উদ্ভূত পরিস্থিতিতে অর্থনৈতিক অবস্থা ভালো যাচ্ছে না তিউনিশিয়ার। এই অবস্থা থেকে উত্তরণে রাষ্ট্রীয় তহবিলের যথোপযুক্ত ব্যবহার নিশ্চিত করতে চায় দেশটির সরকার। ঠিক এই মুহূর্তে প্রধানমন্ত্রী এলিয়েস ফখফখের বিরুদ্ধে ব্যক্তিস্বার্থের অভিযোগ উত্থাপিত হলো।

সূত্র : আরব নিউজ

এসআর/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]