ভারতে হাজার কোটি ডলার বিনিয়োগের ঘোষণা গুগলের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৫৯ পিএম, ১৩ জুলাই ২০২০

ডিজিটাল অর্থনীতির বিকাশে আগামী পাঁচ থেকে সাত বছরের মধ্যে ভারতে এক হাজার কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগল। গুগল ও তার প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাই সোমবার এই ঘোষণা দেন।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, সোমবার অনুষ্ঠিত ‘গুগল ফর ইন্ডিয়া’ শিরোনামের বার্ষিক আয়োজনে অনলাইনে অংশ নিয়ে এমন ঘোষণা দেন অ্যালফাবেট ও গুগল প্রধান সুন্দর পিচাই। ইক্যুইটি বিনিয়োগ ও জোট বাঁধার মধ্য দিয়ে বিপুল পরিমাণ ওই অর্থ বিনিয়োগের পরিকল্পনা করেছে গুগল।

গুগলের বিনিয়োগের মূল্য লক্ষ্য হবে ভারতের ক্রমবর্ধমান বাজারে তাদের অংশীদারত্ব বৃদ্ধি। তাতে বলা হচ্ছে, গুগলের এই অর্থ ‘সামাজিক উন্নতির লক্ষ্যে’ ভারতের ব্যবসা খাতকে ডিজিটাল করা এবং প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির জন্য পণ্য ও সেবা তৈরির কাজে ব্যয় করা হবে।

গুগল প্রধান সুন্দর পিচাই এ ঘোষণা দিয়ে বলেছেন, ‘ভারত ও দেশটির ভবিষ্যত ডিজিটাল অর্থনীতি নিয়ে আমাদের যে বিশ্বাস, এই বিনিয়োগ তারই অংশ’। বিবিসি বলছে, পঞ্চাশ কোটিরও বেশি সক্রিয় ইন্টারনেট ব্যবহারকারী ভারত গুগলের সম্ভাব্য বাজারগুলোর মধ্যে রয়েছে সবার শীর্ষে।

তিনি বলেন, ‘আগামী দিনের উদ্ভাবনগুলো থেকে ভারত যে শুধু লাভবান হবে তা নয়, আমরা চাই এই উদ্ভাবনী প্রক্রিয়ায় দেশটি বিশ্বে নেতৃত্বও দিক।’

ভারতে গুগলের প্রতিশ্রুত তহবিল পুঁজিবাজারে বিনিয়োগ, অংশীদারিত্ব চুক্তি, ব্যবসা পরিচালনার পরিধি বৃদ্ধি, অবকাঠামো এবং বাণিজ্যিক পরিবেশ উন্নয়নের ভিত্তিতে বিনিয়োগ করা হবে বলে জানিয়েছেন তিনি।

এদিকে গুগল প্রধান নির্বাহী সুন্দার পিচাই এমন ঘোষণা দেওয়ার আগেই তার সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে অংশ নেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৈঠক শেষে এক টুইট বার্তায় তিনি ভারতে গুগলের পরিসর বৃদ্ধির পরিকল্পনা রয়েছে বলেও ইঙ্গিত দেন।

এসএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]