বেলারুশে রুশ নাগরিক আটক, রাষ্ট্রদূতকে তলব

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০০ এএম, ০৪ আগস্ট ২০২০

বেলারুশে অবস্থানরত ৩৩ জন রুশ নাগরিককে আটক করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। এই ঘটনাকে কেন্দ্র করে মস্কোয় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূতকে তলব করেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

এ সময় বেলারুশে রাশিয়ার ৩৩ নাগরিক আটকের ঘটনায় ব্যাখ্যা দাবি করেছেন রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ভিত্তিহীন ও কল্পনাপ্রসূত অভিযোগের ভিত্তিতে রাশিয়ার ৩৩ নাগরিককে আটকের ঘটনা দু’দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের সঙ্গে একেবারেই বেমানান।

বেলারুশের নিরাপত্তা বাহিনী সম্প্রতি দেশটির রাজধানী মিনস্কের নিকটবর্তী একটি বিনোদনকেন্দ্র থেকে এসব রুশ নাগরিককে আটক করে। তাদের বিরুদ্ধে রাশিয়ার বেসরকারি সামরিক কোম্পানি ওয়াগনারের সঙ্গে সম্পর্ক থাকার অভিযোগ আনা হয়েছে।

এই আটকের ঘটনাকে কেন্দ্র করে দু’দেশের সম্পর্কে তীব্র উত্তেজনা বিরাজ করছে। বেলারুশের জাতীয় নিরাপত্তা পরিষদ অভিযোগ করেছে, দেশটির আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের আগে এসব রুশ নাগরিক সন্ত্রাসী হামলা চালিয়ে বেলারুশে নিরাপত্তাহীনতা ও অস্থিতিশীলতা সৃষ্টি করতে চেয়েছিল।

রাশিয়ার প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ তার দেশের নাগরিকদের মুক্তি দেয়ার আহ্বান জানিয়ে বলেন, তাদের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ আনা হয়েছে।

আসন্ন নির্বাচনে বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর অন্যতম প্রধান প্রতিদ্বন্দ্বী ভিক্টর বাবারিকো’র বিরুদ্ধে আদালতে অর্থ পাচারসহ অন্যান্য অভিযোগ আনা হয়েছে। এছাড়া আসন্ন নির্বাচনের অপর প্রতিদ্বন্দ্বী ভ্যালেরি তেসেপকালো সম্প্রতি রাশিয়ায় আশ্রয় নিয়ে বলেছেন, তিনি গ্রেফতার এড়াতে দেশ ছেড়ে পালিয়েছেন। বা

আগামী ৯ আগস্ট বেলারুশে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রেসিডেন্ট লুকাশেঙ্কো অভিযোগ করেছেন, তাকে পরাজিত করার জন্য তার বিরোধীদের সঙ্গে হাত মিলিয়েছে রাশিয়া। ১৯৯৪ সাল থেকে বেলারুশের ক্ষমতায় রয়েছেন লুকাশেঙ্কো।

টিটিএন/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]