যুক্তরাষ্ট্রে ইসাইয়াসের তাণ্ডবে ৫ জনের মৃত্যু  

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৪৯ এএম, ০৬ আগস্ট ২০২০

করোনায় বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে তাণ্ডব চালিয়েছে শক্তিশালী হারিকেন ইসাইয়াস। আটলান্টিক সমুদ্রের কাছে থাকা যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি অঙ্গরাজ্যে তাণ্ডবলীলা চালিয়ে এই ক্রান্তীয় ঝড় কানাডায় পৌঁছেছে।

এবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, শক্তিশালী এই ঝড়ে নর্থ ক্যারোলিনায় দু'জন এবং নিউইয়র্ক, দেলাওয়ারে ও মেরিল্যান্ডে আরও তিনজনের মৃত্যু হয়েছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে তাণ্ডব চালানোর পর শক্তি হারিয়ে ক্রমেই সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে ইসাইয়াস।

ক্রমেই এটি দক্ষিণ-পশ্চিম কানাডার দিকে অগ্রসর হচ্ছে। এই ঝড়ের কারণে কিউবেকের দক্ষিণাঞ্চলে ভারী বৃষ্টিপাত হতে পারে বলে সতর্ক করেছে কানাডার হারিকেন সেন্টার। বিবিসি জানিয়েছে, ঘণ্টাখানেকের ঝড়ে নিউ ইয়র্কসহ দেশটির বিভিন্ন স্থানে কমপক্ষে ৫ জনের মৃত্যু হয়েছে। উত্তর ক্যারোলিনা থেকে নিউইয়র্ক পর্যন্ত উপকূলীয় অঙ্গরাজ্যগুলোতে প্রায় ৩৪ লাখ মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন। ভেঙে পড়েছে অসংখ্য গাছপালা।

ঘূর্ণিঝড় ইসাইয়াস মঙ্গলবার ভোরে ঘণ্টায় ১৪০ কিলোমিটার বেগে উত্তর ক্যারোলিনার উইলমিংটন ও দক্ষিণ ক্যারোলিনার মার্টল সৈকতে আঘাত হানে। ঝড়টি এদিন দুপুরে সর্বশেষ আঘাত হানে নিউইয়র্কে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে, সন্ধ্যায় ঘূর্ণিঝড়টির শক্তি কমে আসতে শুরু করে। মাত্র ৪০ মাইল বেগে ঝড়টি উত্তরমুখী হয়ে কানাডার দিকে বয়ে গেছে।

এর আগে মাত্র ঘণ্টাখানেকের মধ্যেই নিউইয়র্কে ব্যাপক তাণ্ডব চালিয়েছে ইসাইয়াস। নিউইয়র্কে বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৭০ থেকে ৮০ মাইল। শহরের বিভিন্ন স্থানে সড়কে ও গাড়ির উপর গাছ ভেঙে পড়ায় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। কোথাও কোথাও ঘরবাড়িও ভেঙে পড়েছে।

নিউইয়র্ক পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন, ব্রায়ার উডে গাছ পড়ে ঘর ভেঙে মারিও সাইলস নামে ৬০ বছরের এক বৃদ্ধা মারা গেছেন। এছাড়া নর্থ ক্যারোলিনায় দু'জন, মেরিল্যান্ডে একজন এবং ডেলায়ারে এক নারীর মৃত্যুর খবর পাওয়া গেছে। এর আগে ক্যারিবিয়ান অঞ্চল ও বাহামায় ঘূর্ণিঝড়ে মারা গেছে আরও দু'জন।

এদিকে, প্রবল বৃষ্টিপাতের কারণে হাডসন নদীর অববাহিকায় আকস্মিক বন্যা দেখা দিয়েছে। এতে ঘরবন্দি হয়ে পড়েছে অনেক মানুষ। নিউজার্সি ট্রানজিটসহ কিছু স্থানে ফেরি ও রেল যোগাযোগও বন্ধ হয়ে পড়েছে। নিউজার্সির গভর্নর ঝড়ের তাণ্ডবের কারণে রাজ্যে জরুরি অবস্থা জারি করেছেন।

গত সপ্তাহে পুয়ের্তো রিকো, হাইতি ও ডমিনিকান রিপাবলিকে ঘূর্ণিঝড়ের শক্তি নিয়ে ইসাইয়াস আছড়ে পড়লে, অন্তত দু'জনের মৃত্যু হয়। অসংখ্য গাছ উপড়ে পড়ে। বিপুল পরিমাণ ফসলেরও ক্ষতি হয়।

ক্যারিবীয় দ্বীপপুঞ্জ অতিক্রম করার পর শক্তি কমে এটি একটি ক্রান্তীয় ঝড়ে পরিণত হয়েছিল। পরে ফের শক্তি সঞ্চয় করে, এক মাত্রার হারিকেনে পরিণত হয়ে এটি যুক্তরাষ্ট্রের নর্থ ও সাউথ ক্যারোলিনার দিকে বয়ে যায়।

টিটিএন

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]