পাঁচ সিনেটরসহ ১১ মার্কিনির বিরুদ্ধে চীনের পাল্টা নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৬ পিএম, ১০ আগস্ট ২০২০

হংকং এবং চীনের ১১ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞার জবাবে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের সদস্য-সহ দেশটির ১১ নাগরিকের ওপর পাল্টা নিষেধাজ্ঞা দিয়েছে বেইজিং। সোমবার চীন এই নিষেধাজ্ঞা আরোপ করেছে বলে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

সাবেক ব্রিটিশ উপনিবেশ হংকংয়ের রাজনৈতিক স্বাধীনতায় হস্তক্ষেপের অভিযোগ এনে গত সপ্তাহে হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লাম-সহ ১১ চীনা কর্মকর্তারা বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছিল ওয়াশিংটন। এর পাল্টা হিসেবে সোমবার যুক্তরাষ্ট্রের সিনেটর টেড ক্রুজ, মার্কো রুবিও, টম কটন, জোস হাউলি এবং প্যাট টুমি এবং প্রতিনিধি ক্রিস স্মিথ-সহ দেশটির অলাভজনক সংস্থা এবং ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে বেইজিং।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝ্যাও লিজিয়ান বলেছেন, যুক্তরাষ্ট্রের ভুল আচরণের জবাবে হংকং-সম্পর্কিত ইস্যুতে গুরুতর আচরণকারী ব্যক্তিদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে চীন। তবে এই নিষেধাজ্ঞার আওতা সম্পর্কে নির্দিষ্ট করে কোনও তথ্য দেননি তিনি।

চীন এবং যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক সম্পর্ক উত্তেজনা দিনে দিনে চরম আকার ধারণ করছে। বিশ্বের বৃহৎ অর্থনীতির এ দুই দেশের মাঝে বেশ কিছুদিন ধরেই বাণিজ্য যুদ্ধ চলে আসছে। এর মাঝেই হংকংয়ে চীনের নতুন জাতীয় নিরাপত্তা আইন, দক্ষিণ চীন সাগরে চীনের সম্প্রসারণবাদী কার্যক্রম বৃদ্ধি এবং নভেল করোনাভাইরাস মহামারি ঘিরে ওয়াশিংটন এবং বেইজিংয়ের মধ্যে ব্যাপক টানাপোড়েন শুরু হয়েছে।

এর আগে গত শুক্রবার চীনের বিশেষ প্রশাসনিক অঞ্চল হংকংয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্যারি লামের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এই অঞ্চলের রাজনৈতিক স্বাধীনতা খর্ব করতে ভূমিকা রাখার দায়ে ক্যারি ছাড়াও শুক্রবার হংকংয়ের সাবেক ও বর্তমান পুলিশ প্রধান-সহ আরও ১০ জনের বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

নিষেধাজ্ঞার ফলে হংকংয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের যুক্তরাষ্ট্রে থাকা সম্পদ বাজেয়াপ্ত হবে। এছাড়া এই কর্মকর্তাদের সঙ্গে কোনও ধরনের কার্যক্রমে অংশ নিতে পারবেন না মার্কিনিরা।

যুক্তরাষ্ট্রের যেসব কর্মকর্তার বিরুদ্ধে সোমবার চীন নিষেধাজ্ঞা আরোপ করেছে তারা বরাবরই হংকং ইস্যুতে বেইজিংয়ের কট্টর সমালোচক হিসেবে পরিচিত। গত জুনে হংকংয়ে বিশেষ জাতীয় নিরাপত্তা আইন জারির পর চীনের ব্যাপক সমালোচনা করেছেন মার্কিন এই কর্মকর্তারা।

এসআইএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]