বেলারুশে বিতর্কিত নির্বাচন নিয়ে বিক্ষোভ-সহিংসতা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৩৭ পিএম, ১৩ আগস্ট ২০২০

দীর্ঘদিন ধরে ক্ষমতায় থাকা আলেকজান্ডার লুকাশেঙ্কা পুনরায় প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার পর ব্যাপক কারচুপি ও পক্ষপাতদুষ্ট নির্বাচনের অভিযোগ তুলে পূর্ব ইউরোপের দেশ বেলারুশে বিক্ষোভ চলছে। কয়েকদিনে ছয় হাজারের বেশি বিক্ষোভকারীকে আটক করা হয়েছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

সিএনএন জানাচ্ছে, নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত হয়নি অভিযোগ তুলে সমালোচনা করছেন স্বাধীন পর্যবেক্ষকরা। রোববারের নির্বাচনের পর বুথ ফেরত জরিপে ২৬ বছর ধরে ক্ষমতায় থাকা লুকাশেঙ্কা ৮০ শতাংশ ভোট পেয়ে পুনর্নির্বাচিত হয়েছেন জানতে পেরে রাজধানী মিনস্কসহ দেশজুড়ে শুরু হয় বিক্ষোভ।

বিরোধী দল বলছে, লুকাশেঙ্কাকে ক্ষমতায় রাখতে ব্যাপক কারচুপি ও ব্যালট জালিয়াতি করা হয়েছে নির্বাচনে। এদিকে ‘অনেস্ট পিপল’ নামে স্বাধীন নির্বাচনী পর্যবেক্ষকগোষ্ঠী বলছে, তাদের হাতে আসা তথ্য অনুযায়ী, বিরোধীদলীয় নেত্রী সভেৎলানা তিখানভস্কায়া এবারের নির্বাচনে কমপক্ষে ৮০ শতাংশ ভোট পেয়েছেন।

পুনরায় ভোট গণনাসহ সরকার বিরোধী অবস্থান নিয়ে রাজধানী মিনস্কসহ দেশজুড়ে প্রধান প্রধান শহরগুলোতে বিক্ষোভে নেমেছে মানুষ। অপরদিকে আইন শৃঙ্খলা বাহিনী বিক্ষোভ দমনে চূড়ান্ত বলপ্রয়োগ ছাড়াও গণহারে আটক শুরু করেছে। পুলিশের সঙ্গে সংঘর্ষে এখন পর্যন্ত এক বিক্ষোভকারীর প্রাণহানির খবর পাওয়া গেছে।

সাবেক সোভিয়েত ইউনিয়নভূক্ত এই দেশটি বিক্ষোভ শুরুর প্রথম দিনেই সহস্রাধিক বিক্ষোভকারীকে আটক করে। বন্ধ করে দেওয়া হয় ইন্টারনেট সংযোগ। এছাড়া এখন পর্যন্ত অর্ধশতাধিক সাংবাদিক হয় আটক নয়তো আহত হয়েছেন বলে বুধবার বিবৃতি দিয়ে জানিয়েছে বেলারুল প্রেস অ্যাসোসিয়েশন।

বুধবার বিবৃতি দিয়ে বিক্ষোভে সহিংসতার নিন্দা জানিয়েছেন জাতিসংঘ মানবাধিকার বিষয়ক কমিশনার মিশেল ব্যাচলেট। বেলারুশের জনগণের দেশে গণতান্ত্রিক পরিবর্তনের তীব্র আকাঙ্ক্ষার প্রকাশ ঘটিয়ে করা বিক্ষোভে দমন করতে কর্তৃপক্ষ অযৌক্তিক ও অগ্রহণযোগ্য নৃশংসতার আশ্রয় নিয়েছে বলে অভিযোগ তুলেছে ইইউ।

hjkjjjছেলে নিকোলাইয়ের (বামে) সঙ্গে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কা (ডানে)

বিবিসি লিখেছে, ইউরোপের সর্বশেষ স্বৈরশাসক হিসেবে পরিচিত আলেকজান্ডার লুকাশেঙ্কো ১৯৯৪ সালে ক্ষমতায় আসেন। ২০১৫ সালের নির্বাচনেও ৮৩.৫ শতাংশ ভোট পান তিনি। অগণতান্তিক উপায়ে নির্বাচন করে ক্ষমতা আকড়ে থাকা লুকাশেঙ্কাকে নিয়ে দেশটির মানুষের মধ্যে পুঞ্জিভূত এই ক্ষোভ দীর্ঘদিনের।

এসএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]