নদীর মাছ মারা যাওয়ায় নেসলের বিরুদ্ধে মামলা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:০৬ এএম, ১৫ আগস্ট ২০২০

গুঁড়া দুধ তৈরির কারখানা থেকে নদীর পানি দূষিত হয়ে বিভিন্ন প্রজাতির কয়েক টন মাছ মারা যাওয়ায় মামলা হয়েছে বিশ্বের অন্যতম বৃহত্তম খাদ্যপণ্য প্রস্তুতকারী সংস্থা নেসলের ফ্রান্স শাখার বিরুদ্ধে। সম্প্রতি ফ্রান্সের উত্তর-পূর্বাঞ্চলীয় এইন নদীতে মাছ মারা যাওয়ার এ ঘটনায় মামলাটি করেছেন দেশটির ফিশিং ফেডারেশনের প্রধান।

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, চ্যালারেঞ্জ এলাকার নদীর পানিতে অক্সিজেন কমে যাওয়ায় মাছগুলো মারা গেছে বলে ধারণা করা হচ্ছে। পানি কীসে দূষিত হয়ে তা জানতে পরীক্ষা করা হচ্ছে।

এক বিবৃতিতে আর্দনেস ফিশিং ফেডারেশনের সভাপতি মাইকেল অ্যাডাম বলেন, পরিবেশ বিধির ৪৩২.২ ধারা লঙ্ঘন করায় আমরা নেসলে ফ্রান্সের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছি। ৩০ মিটার চওড়া নদীর সাত কিলোমিটার জুড়ে সবকিছু মারা গেছে। ইতোমধ্যেই আমরা তিন টন মরা মাছ সংগ্রহ করেছি। তবে আরও রয়েছে। ইল ও ল্যাম্প্রের মতো সংরক্ষিত প্রজাতিসহ অন্তত ১৪টি প্রজাতি ক্ষতিগ্রস্ত হয়েছে।

তিনি বলেন, আমি ৪০ বছর ধরে ফেডারেশনের সঙ্গে রয়েছি। এত বড় মাত্রায় দূষণ আমি কখনও দেখিনি।

jagonews24

চ্যালারেঞ্জের নেসলে কারখানা কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, গত রোববার সন্ধ্যায় কারখানাটিতে কাদা জাতীয় জৈব বর্জ্যের অতিরিক্ত প্রবাহের ঘটনা ঘটে। তবে এতে কোনও ধরনের রাসায়নিক ছিল না। এছাড়া, বাড়তি প্রবাহের খবর পাওয়ার সঙ্গে সঙ্গে কারখানার উৎপাদন বন্ধ করে দেয়া হয়।

মাত্র তিন ঘণ্টার বাড়তি বর্জ্য প্রবাহের কারণে উৎপাদন কয়েকদিন বন্ধ ছিল বলে জানিয়েছেন কারখানাটির পরিচালক টনি ডি রিও।

সূত্র: বিবিসি
কেএএ/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]