ইসরায়েলের সঙ্গে সম্পর্ক নয় : সুদানের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৫০ পিএম, ২৬ আগস্ট ২০২০

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে সুদানের প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদক বলেছেন, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার কোনও পরিকল্পনা তার সরকারের নেই। এ ধরনের সিদ্ধান্ত নিতে হলে অন্তর্বর্তী সময় পেরিয়ে দেশে স্বাভাবিক পরিস্থিতি আসতে হবে।

মঙ্গলবার রাজধানীর খার্তুমে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে এক বৈঠকে সুদানি প্রধানমন্ত্রী এসব কথা বলেন। হামদুক স্পষ্ট করে বলেন, সুদানে বর্তমানে বহু মতের জোট সরকার রয়েছে এবং সুনির্দিষ্ট এজেন্ডা নিয়ে তারা কাজ করছে। এর মধ্যে দেশের শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা এবং সাধারণ নির্বাচন অনুষ্ঠান বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার সিদ্ধান্ত নেয়ার ম্যান্ডেট এই সরকারের নেই।

প্রচণ্ড গণবিক্ষোভের মুখে সুদানে সামরিক বাহিনীর হস্তক্ষেপের প্রেক্ষাপট দীর্ঘদিনের শাসক ওমর আল-বশির ক্ষমতাচ্যুত হন এবং একটি অন্তর্বর্তী সরকার সুদানের শাসনকাজ পরিচালনা করছে। যে কারণে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা তাদের পক্ষে কঠিন।

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের সম্পর্ক স্বাভাবিক করার চুক্তির ঘোষণার দুই সপ্তাহ পর খার্তুম সফরে যান পম্পেও। এই সফরে ইসরায়েলের সঙ্গে সুদানের অন্তর্বর্তীকালীন সরকার সম্পর্ক স্বাভাবিক করতে পারবে না বলে জানিয়ে দেন দেশটির প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদক।

এসআইএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]