৪০০ বছরের ছাগলের দেহ মিলল বরফের তলায়

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:০৮ এএম, ১৬ সেপ্টেম্বর ২০২০

অবিশ্বাস্য ঘটনা! এবার ইতালির আল্পস পর্বতের প্রত্যন্ত এক অঞ্চলে প্রায় ৪০০ বছরের পুরোনো ছাগলের হিমায়িত দেহাবশেষের সন্ধান মিলেছে। বিজ্ঞানীরা জানিয়েছেন, এটি ৪০০ বছরের পুরোনো ছাগলের দেহের অবশিষ্টাংশ।

বিজ্ঞানী হারম্যান এবং ওবারলেচনার জানিয়েছেন, প্রাণীটির দেহের অর্ধেকাংশ বরফের ভেতর থেকে বেরিয়ে এসেছে এবং তার ত্বক, চামড়া সম্পূর্ণ চুলহীন হয়ে গেছে।

এটি সন্ধানের আগে বিজ্ঞানী ওবারলেচনার আল্পস পাহাড়ে প্রায় ছয় ঘণ্টা ভ্রমণ করেছিলেন। এছাড়াও সেনা হেলিকপ্টারের নকশাকৃত একটি বিশেষ বিমানে করে ওই ছাগলের মৃতদেহটি নিয়ে যান।

জানা গেছে, ১৯৯১ সালে ইতালীয় আল্পসে হাইকারদের দ্বারা পাওয়া ৫,৩০০ বছর বয়সী ‘আইসম্যান’, ওটজিসহ অন্যান্য তথাকথিত ‘আইস মমিগুলির সংরক্ষণের কৌশলকে আরও উন্নত করার জন্য বিজ্ঞানীরা এখন চমোইস নামে পরিচিত এই প্রাণীটির পরীক্ষা নিরীক্ষা করবেন।

চ্যাম্পিয়ন স্কাইর ওবারলেচনার ইতালীয়-অস্ট্রিয়ান সীমান্তের নিকটবর্তী দক্ষিণ টাইরোলের প্রত্যন্ত অঞ্চলে যখন তিনি এই অবশেষের খোঁজ করেছিলেন, প্রথমে তিনি ভেবেছিলেন এটি কেবলমাত্র একটি অন্যরকম শব, যা ভাবা অস্বাভাবিক ছিল না।

তবে এটির বিশদ পরীক্ষা নিরীক্ষার পর ছাগলের মতো দেখতে এই ‘চমোইস’ প্রাণীর উদ্ভাবন করা হয়েছে। যদিও এগুলি ইউরোপ মহাদেশের বিভিন্ন দেশে এখনও দেখা যায়। তবে বিশেষজ্ঞরা বলছেন, যেভাবে বিশ্ব উষ্ণায়নের ধারাবাহিকতা অব্যাহত রয়েছে তাতে এ জাতীয় প্রাণীর দেহাবশেষ ভবিষ্যতে আরও পাওয়া যাবে।

এমআরএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]