মার্কিন সুপ্রিম কোর্টের ‘প্রবীণতম’ বিচারপতির মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৫০ এএম, ১৯ সেপ্টেম্বর ২০২০

মার্কিন সুপ্রিম কোর্টের সবচেয়ে বয়স্ক বিচারপতি এবং দেশটিতে নারী অধিকার আন্দোলনের অন্যতম পথিকৃৎ রুথ বডার জিন্সবার্গ মারা গেছেন। শুক্রবার ওয়াশিংটন ডি সি’র নিজ বাড়িতে শেষ নিঃশাস ত্যাগ করেন তিনি। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৮৭ বছর।

বিচারপতি জিন্সবার্গের পরিবারের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, তিনি দীর্ঘদিন ধরেই অগ্ন্যাশয়ের ক্যান্সারে ভুগছিলেন।

চলতি বছরের শুরুর দিকে এ প্রবীণ বিচারপতি জানিয়েছিলেন, ক্যান্সার ধরা পড়ায় কেমোথেরাপি নিতে হচ্ছে তাকে।

রুথ বডার জিন্সবার্গ যুক্তরাষ্ট্রে উদারপন্থী নারীবাদীদের অন্যতম আদর্শ। একাধারে ২৭ বছর দেশটির সর্বোচ্চ আদালতে বিচারপতির দায়িত্ব পালন করেছেন তিনি।

মার্কিন আদালতের প্রধান বিচারপতি জন রবার্টস এক বিবৃতিতে বলেছেন, আমাদের জাতি ঐতিহাসিক মর্যাদার এক বিচারপতিকে হারাল। সুপ্রিম কোর্টে আমরা এক স্নেহধন্য সহকর্মীকে হারালাম। আজ আমরা এই আত্মবিশ্বাসের সঙ্গে শোকপ্রকাশ করছি যে, ভবিষ্যৎ প্রজন্ম রুথ বডার জিন্সবার্গকে তেমন করেই মনে রাখবে যেমনটি আমরা তাকে জানতাম- ন্যায়বিচারের এক অক্লান্ত এবং দৃঢ় চ্যাম্পিয়ন।’

মার্কিন সুপ্রিম কোর্টের বিচারপতিরা সাধারণত আমৃত্যু বা যতদিন স্বেচ্ছায় অবসর না নেন, ততদিন দায়িত্ব পালন করেন। জিন্সবার্গের মৃত্যুতে দেশটির সর্বোচ্চ আদালতে তার স্থলাভিষিক্ত কে হবেন তা নিয়ে নতুন জল্পনা-কল্পনা শুরু হয়েছে। বিশেষ করে, আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে এটি বেশ বড় ইস্যু হয়ে উঠবে বলে মনে করছেণ বিশ্লেকরা।

ক্ষমতায় বসে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে দু’জন বিচারপতি নিয়োগ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপরও বর্তমান আদালতে উদারপন্থীদের ৫-৪ ব্যবধানে সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।

সূত্র: বিবিসি
কেএএ/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]