ট্রাম্পকে সোলেইমানি হত্যার বদলা নেয়ার হুমকি দিল ইরান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:২৯ পিএম, ২০ সেপ্টেম্বর ২০২০

জানুয়ারির শুরুতেই যুক্তরাষ্ট্রের পরিকল্পিত হামলায় ক্ষমতাধর জেনারেল কাশেম সোলেইমানি হত্যার বদলা নেয়া হবে বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে কঠোর হুমকি দিয়েছে ইরানের ইসলামিক রেভ্যুলেশনারি গার্ড বাহিনীর (আইআরজিসি) কমান্ডার ইন চিফ। সোলেইমানিও আইআরজিসির কমান্ডার ছিলেন।

সরাসরি ট্রাম্পকে উদ্দেশ্য করে আইআরজিসির কমান্ডার মেজর জেনারেল হোসেই সালামি বলেন, ‘নিশ্চিতভাবেই আমাদের মহান জেনারেলের প্রাণ বিসর্জনের বদলা নেব আমরা। এটা অবশ্যই হবে এবং এটা বাস্তব। প্রত্যক্ষ বা পরোক্ষভাবে এই মহান ব্যক্তির শাহাদাতের জড়িত প্রত্যেকের বিরুদ্ধে ব্যবস্থা নেব আমরা।’

ইরানের দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর ব্যক্তি হিসেবে পরিচিত ছিলেন সোলেইমানি। ইরাকে বাগদাদ বিমাবন্দরে ড্রোন থেকে হামলা চালিয়ে তাকে হত্যা করে যুক্তরাষ্ট্র। এ সময় তার সঙ্গে ইরাকি মিলিশিয়ার একজন জ্যেষ্ঠ কমান্ডার ছাড়াও আইআরজিসির আরও অনেক সদস্য ছিলেন। তারাও ওই হামলায় নিহত হন।

হামলার পর ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি এর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর প্রতিশোধ নেয়ার হুমকি দেন। এর কয়েকদিন পর ইরাকে অবস্থিত দুটি মার্কিন সামরিক ঘাঁটিতে এক ডজনেরও বেশি রকেট হামলা চালায় ইরান। তবে ঘাঁটিগুলোতে মার্কিন সেনাদের অবস্থান থাকলেও তাতে কেউ নিহত হননি।

এসএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]