মাউন্ট এভারেস্ট জয়ী কিংবদন্তি রিতা শেরপা আর নেই

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:১৯ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২০

বোতলে ভর্তি অক্সিজেন ছাড়াই পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের চূড়ায় সর্বোচ্চ দশবার আরোহন করে নজিরবিহীন রেকর্ড সৃষ্টিকারী নেপালের প্রখ্যাত পর্বতারোহী অং রিতা শেরপা মারা গেছেন। বিশ্বের প্রথম ব্যক্তি হিসেবে তিনিই দশবার এই পর্বতশৃঙ্গে আরোহন করেছিলেন।

সোমবার নেপালের রাজধানী কাঠমান্ডুর একটি হাসপাতালে মারা গেছেন ৭২ বছর বয়সী এই পর্বতারোহী। ‘তুষার চিতা’ হিসেবে তুমুল জনপ্রিয় অং রিতা শেরপা ১৯৮৩ সালে বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টে প্রথম ব্যক্তি হিসেবে পৌঁছান তিনি।

তার পরিবারের সদস্যরা বিবিসিকে বলেছেন, সোমবার রাজধানী কাঠমান্ডুতে মারা গেছেন অং রিতা। মস্তিষ্ক ও যকৃতের সমস্যায় ভুগছিলেন তিনি।

তার মৃত্যু নেপালের জন্য বিশাল ক্ষতি। বিশেষ করে পর্বতারোহী সম্প্রদায়ের জন্য এই ক্ষতি অত্যন্ত অপূরণীয়।

বোতলে ভর্তি অক্সিজেন ছাড়াই বিশ্বের প্রথম ব্যক্তি হিসেবে ১৯৮৩ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত দশবার মাউন্ট এভারেস্টের চূড়ায় আরোহন করেন অং রিতা।

২০১৭ সালে অং রিতার এই বিশ্ব রেকর্ডের স্বীকৃতি দেয় গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডস। এখন পর্যন্ত বিশ্বের কোনও পর্বতারোহী তার এই রেকর্ড ভাঙতে পারেননি।

১৯৮৭ সালে শীতকালে প্রথম ব্যক্তি হিসেবে সহায়ক অক্সিজেন সঙ্গে না নিয়েই ৮ হাজার ৮৪৮ মিটার উচ্চ মাউন্ট এভারেস্টের চূড়ায় আরোহন করেন তিনি। পর্বতে আরোহনের অস্বাভাবিক দক্ষতার কারণে অনেকে তাকে তুষার চিতা হিসেবে ডাকেন।

বিশ্বের বিভিন্ন দেশের হাজার হাজার পর্বতারোহী মাউন্ট এভারেস্টের চূড়ায় আরোহন করেন। কিন্তু সহায়ক অক্সিজেন ছাড়া এই পর্বতে আরোহনের ঘটনা প্রায় বিরল। আর এক্ষেত্রে একেবারে অনন্য ছিলেন অং রিতা শেরপা।

এসআইএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]