সামরিক প্রশিক্ষণ নিচ্ছেন বেলজিয়ামের রাজকন্যা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:০১ পিএম, ২২ সেপ্টেম্বর ২০২০

অনেক দেশেই এখনও রাজপরিবারের অস্তিত্ব রয়েছে। বেলজিয়ামেও এখনও রাজপরিবার বিদ্যমান রয়েছে। ইউরোপের এই দেশটিতে রাজকুমার, রাজকুমারীরা সামরিক প্রশিক্ষণও নিয়ে থাকেন। সে অনুযায়ী, বেলজিয়ামের ক্রাউন প্রিন্সেস এলিজাবেথও যোগ দিয়েছেন সামরিক ক্যাম্পে। তার কিছু ছবি ও ভিডিও প্রকাশ্যে এসেছে। আর সামাজিক মাধ্যমে এসব ছবি প্রকাশ হতেই তা ভাইরাল হয়ে গেছে।

সেপ্টেম্বরের শুরুতেই শুরু হয়েছে এই সামরিক প্রশিক্ষণ শিবির। চার সপ্তাহ ধরে এই প্রশিক্ষণ চলবে। অষ্টাদশী এলিজাবেথ ছাড়াও এই প্রশিক্ষণে ১৭০ জন অংশ নিয়েছেন। যারা সফলভাবে এই প্রশিক্ষণ পর্ব শেষ করতে পারবেন আগামী ২৫ সেপ্টেম্বর তাদের বিশেষ সম্মানে ভূষিত করা হবে।

বেলজিয়ামের সিংহাসনের পরবর্তী উত্তরাধিকারী এলিজাবেথদের ট্রেনিং চলছে বুটজেনব্যাকে এলসেনবর্ন বেলজিয়ান আর্মি ক্যাম্পে। একটি ভিডিওতে দেখা গেছে, অন্যান্য শিক্ষানবিশদের মতোই সামরিক পোশাক পরে গাড়ির টায়ার নিয়ে দৌড় বা অন্যান্য কসরত করছেন এলিজাবেথ।

 
 
 
View this post on Instagram
 
 

Lors des entrainements physiques, l’esprit d’équipe et l’importance du leadership sont mis en valeur notamment via une approche compétitive par équipe et à travers la désignation d’un responsable d’équipe.⁣ —————⁣ Tijdens de conditietraining wordt de teamspirit aangewakkerd door het competitieve karakter tussen de verschillende groepen. Tegelijk wordt het belang aan leiderschap onderbouwd door het aanduiden van een verantwoordelijke per groep.⁣ —————⁣ During the physical training, the team spirit is fueled by the competitive nature between the different groups. At the same time, the importance of leadership is substantiated by appointing a responsible leader for each group.⁣ ⁣ @royal_military_academy @defensie.ladefense #initiatie #initiatiekamp #campdinitiation #peloton #platoon #militair #kamp #camp #militaire #military #militarycamp #schietoefening #pratiquedutir #targetpractice #camouflage #taktiek #tactiek #tactics #sport #groepssport #sportengroupe #groupsport #drill #teambuilding #defensie #defence #Elsenborn #BelgianRoyalPalace #MonarchieBe ⁣ ⁣  Kristiaan Grauwels

A post shared by Belgian Royal Palace (@belgianroyalpalace) on

এই ক্যাম্পে এলিজাবেথরা নানা সাহসিকতার পরীক্ষা দেবেন। তাদের শ্যুটিং, কুচকাওয়াজ, ছদ্মবেশে লুকিয়ে থাকার মতো কৌশলও শেখানো হবে। এখানে ক্রাউন প্রিন্সেস সামরিক বাহিনীর গুরুত্ব, অনুশাসন, পারস্পরিক শ্রদ্ধা, দায়িত্বের বিষয়েও প্রশিক্ষণ নেবেন।

এলিজাবেথ ওয়েলসের একটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে স্নাতক ডিগ্রি নিয়েছেন। এখন তিনি ব্রাসেলসের রয়্যাল মিলিটারি অ্যাকাডেমিতে সোশ্যাল অ্যান্ড মিলিটারি সায়েন্স নিয়ে পড়াশোনা করছেন। তার বাবা রাজা ফিলিপও ১৯৭৮ থেকে ১৯৮১ সাল পর্যন্ত এই অ্যাকাডেমিতে সামরিক শিক্ষা গ্রহণ করেছেন।

সামরিক ক্যাম্পে এলিজাবেথদের প্রশিক্ষকের দায়িত্বে থাকা মেজর ইসাবেল জানিয়েছেন, রাজকুমারী তাদের কাছে প্রশিক্ষণ নিচ্ছেন এটা যেমন তাদের কাছে সম্মান ও গর্বের বিষয় পাশাপাশি এটাও ঠিক যে, এলিজাবেথকে অন্য শিক্ষানবিশদের থেকে আলাদা করে দেখা হচ্ছে না। অন্যদের মতোই তাকে কঠিন পরীক্ষার মধ্যে দিয়ে যেতে হচ্ছে।

টিটিএন

 

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]