তেহরান-মস্কো সম্পর্কে মার্কিন নিষেধাজ্ঞা প্রভাব ফেলবে না : রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৪৪ পিএম, ২২ সেপ্টেম্বর ২০২০

ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা তেহরানের সঙ্গে মস্কাের পারস্পরিক সহযোগিতায় কোনও ধরনের রাজনৈতিক কিংবা বাস্তবিক প্রভাব ফেলতে পারবে না। মঙ্গলবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকোভের বরাত দিয়ে দেশটির সরকারি সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

তেহরানের বিরুদ্ধে জাতিসংঘের সব নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্র পুনর্বহালের ঘোষণা দেয়ার পর নিরাপত্তা পরিষদের অন্যতম শক্তিধর ইউরোপীয় মিত্রদের পাশাপাশি রাশিয়া এবং চীন ভেটো দেয়।

নিষেধাজ্ঞা আরোপের এই প্রচেষ্টা ভেস্তে জাতিসংঘে যাওয়ার পর সোমবার ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং দেশটির পারমাণবিক কর্মসূচির সঙ্গে সংশ্লিষ্টদের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকোভ বলেছেন, নিউ স্টার্ট চুক্তির ব্যাপারে আলোচনার জন্য যুক্তরাষ্ট্রকে এখন পর্যন্ত নতুন কোনও সময়সীমা বেধে দেয়নি রাশিয়া। তবে এই চুক্তির সময়ও দ্রুত ফুরিয়ে আসছে বলে মন্তব্য করেছেন তিনি।

২০১৫ সালে ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির পারমাণবিক চুক্তি স্বাক্ষর হয়। ২০১৮ সালে এই চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে গিয়ে ইরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয়।

চুক্তির তিন ইউরোপীয় অংশীদার ফ্রান্স, ব্রিটেন এবং জার্মানি রোববার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের একতরফা নিষেধাজ্ঞা আরোপের বিরোধিতা করে।

তারা বলেছে, পুনরায় জাতিসংঘের নিষেধাজ্ঞা আরোপে যেকোনও ধরনের পদক্ষেপ বা সিদ্ধান্ত বাস্তবায়নের আইনি সক্ষমতা নেই। কারণ ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির স্বাক্ষরিত ২০১৫ সালের পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্র ২০১৮ সালে বেরিয়ে গেছে।

সূত্র: রয়টার্স।

এসআইএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]