লিথুয়ানিয়ায় সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র, বেলারুশ সীমান্তে সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৩৭ এএম, ২৩ সেপ্টেম্বর ২০২০

লিথুয়ানিয়ায় নতুন করে এক ব্যাটালিয়ন সেনা মোতায়েন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। সঙ্গে থাকবে ট্যাংক এবং অন্যান্য সাঁজোয়া যান। আগামী নভেম্বরে এসব সেনা মোতায়েন করা হবে এবং জুন পর্যন্ত তারা সেখানে অবস্থান করবে। লিথুয়ানিয়ার প্রতিরক্ষামন্ত্রী রাইমুন্দাস কারোব্লিস এ তথ্য জানিয়েছেন।

চলতি মাসের প্রথম দিকে মার্কিন সেনাদের একটি কন্টিনজেন্ট লিথুয়ানিয়ায় মোতায়েন করা হয় যারা বর্তমানে বেলারুশ সীমান্তের কাছে দুই মাসের জন্য অবস্থান করছে। নভেম্বরে যেসব সেনা লিথুয়ানিয়ায় পাঠানো হবে তারা এদের স্থলাভিষিক্ত হবে।

গত মাসে বেলারুশে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে অস্থিরতা দেখা দেয়ার পর মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী বেলারুশ সীমান্তে তাদের তৎপরতা জোরদার করেছে। বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেংকো রুশ বলয়ে অবস্থান নেয়ায় ন্যাটো সদস্য দেশগুলো তাকে শত্রু বিবেচনা করে থাকে।

নির্বাচনের পর থেকেই লুকাশেংকো বলে আসছেন, তার দেশকে অস্থিতিশীল করে তোলার জন্য পশ্চিমা দেশগুলো চেষ্টা করছে। এজন্য বেলারুশের সেনাবাহিনীকে পোল্যান্ড ও লিথুয়ানিয়া সীমান্তে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রাখা হয়েছে। লিথুয়ানিয়া ও পোল্যান্ড দুটোই ন্যাটো জোটের সদস্য দেশ। পার্সটুডে

এমআরএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]