টাইমের বর্ষসেরার তালিকায় দিল্লির বিক্ষোভে নেতৃত্ব দেয়া সেই দাদি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৫৪ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০২০

বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন ঘিরে ভারতের রাজধানী দিল্লির শাহীনবাগ বিক্ষোভের প্রতীক হয়ে ওঠা অশীতিপর বৃদ্ধা বিলকিস বানু মার্কিন প্রভাবশালী সাময়িকী টাইমের বর্ষসেরা ১০০ প্রভাবশালীর তালিকায় ঠাঁই পেয়েছেন। দিল্লি বিক্ষোভের এই পরিচিত মুখ ছাড়াও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বলিউডের অভিনেতা আয়ুশমান খোরানাও এই তালিকায় রয়েছেন।

মঙ্গলবার মার্কিন সাময়িকী টাইম ২০২০ সালের বর্ষসেরা ১০০ ব্যক্তির তালিকা প্রকাশ করেছে। চলতি বছরে বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তার করেছেন এমন ব্যক্তিদের এই তালিকায় কয়েকটি ক্যাটেগরিতে বর্ষসেরা নির্বাচিত করা হয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতা ক্যাটেগরিতে জায়গা পেয়েছেন, বিলকিস বানু- যিনি শাহীনবাগের দাদি নামে পরিচিত; তিনি তালিকায় ঠাঁই পেয়েছেন আইকন ক্যাটেগরিতে। ভারতের ৭০ বছর বয়সী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এর আগে ২০১৭ সালেও টাইম ম্যাগাজিনের বর্ষসেরার তালিকায় ছিলেন।

bilkis-banu

নরেন্দ্র মোদি এবং বিলকিস বানু ছাড়াও আরও দুই ভারতীয় গুগলের সিইও সুন্দর পিচাই, অধ্যাপক রবীন্দ্র গুপ্ত টাইমের বর্ষসেরার তালিকায় জায়গা পেয়েছেন।

গত বছর ভারতে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন পাস হয়ে যাওয়ার পর দেশজুড়ে ব্যাপক বিক্ষোভ-সহিংসতা শুরু হয়। এই আইনের বিরোধিতায় দিল্লির শাহীনবাগে ১০০ দিনের বেশি সময় ধরে নাগরিকত্ব আইনবিরোধী বিক্ষোভ অনুষ্ঠিত হয়। তীব্র শীতের মাঝে বিক্ষোভে অংশগ্রহণকারীদের বেশিরভাগই ছিলেন নারী; যাদের নেতৃত্ব দেন ৮২ বছর বয়সী বিলকিস বানু।

অশীতিপর এই নারীর নেতৃত্ব ও সাহসিকতার প্রশংসা করে টাইম ম্যাগাজিন লিখেছে, ভারতের প্রান্তিক জনগোষ্ঠীর কণ্ঠস্বরে পরিণত হয়েছিলেন বিলকিস বানু। শাহীনবাগের বিক্ষোভে প্রত্যেকদিন সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তিনি।

shaheen-bagh

টাইম লিখেছে, এক হাতে জায়নামাজ অন্যহাতে জাতীয় পতাকা নিয়ে প্রত্যেকদিন সকাল ৮টায় শাহীনবাগের বিক্ষোভে হাজির হতেন; মধ্যরাত পর্যন্ত বিক্ষোভের নেতৃত্ব দিতেন বিলকিস।

এবারের টাইম ম্যাগাজিনের বর্ষসেরা ১০০ ব্যক্তির তালিকায় নেতা ক্যাটেগরিতে সবার শীর্ষে আছেন করোনাভাইরাস মহামারিতে হোয়াইট হাউসের গঠিত কমিটির প্রধান ও যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি।

তারপরই আছেন যুক্তরাষ্ট্রের আগামী নভেম্বরের নির্বাচনে ডেমোক্র্যাট দলীয় ভাইস প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিস (২য়), তাইওয়ানের প্রেসিডেন্ট সাই-ইং ওয়েন (তৃতীয়), চীনের প্রেসিডেন্ট শি জিনপিং (পঞ্চম), মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ষষ্ঠ), ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন (৯ম), ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (১২তম)।

এসআইএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]