মালয়েশিয়ায় নতুন সরকার গঠনে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার দাবি আনোয়ারের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:১৩ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০২০

মালয়েশিয়ার নতুন সরকার গঠনে সংখ্যাগরিষ্ঠ সংসদ সদস্যদের কাছ থেকে সমর্থন পাওয়ার দাবি করেছেন বিরোধী নেতা আনোয়ার ইব্রাহিম। বুধবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন তিনি।

আনোয়ার ইব্রাহিম জানান, বিভিন্ন দলের কিছু সংসদ সদস্য তার কাছে এসেছিলেন, যারা প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিনের নেতৃত্বে মোটেও সন্তুষ্ট নন। এ বিরোধী নেতার মতে, তার প্রতি সংসদ সদস্যদের সমর্থনের অর্থ, মুহিদ্দিন প্রশাসন ভেঙে পড়েছে।

তিনি বলেন, আমাদের শক্তিশালী সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। আমি চার, পাঁচ বা ছয়টির (আসন) কথা বলছি না, আমি তার চেয়ে অনেক বেশি আসনের কথা বলছি। এই সংখ্যাগুলোর অর্থ, মুহিদ্দিন প্রধানমন্ত্রিত্ব হারাচ্ছেন।

ঠিক কতজন সংসদ সদস্য সমর্থন দিয়েছেন তা নিশ্চিত না করলেও আনোয়ার ইব্রাহিমের দাবি, দেশটির ২২২ জন সংসদ সদস্যের মধ্যে প্রায় দুই-তৃতীয়াংশ তাকে সমর্থন দিচ্ছেন।

সংসদ সদস্যদের সমর্থন পেলেও নতুন সরকার গঠনে মালয়েশীয় রাজাকে রাজি করাতে হবে আনোয়ারের। বর্তমানে কুয়ালালামপুরের জাতীয় হৃদরোগ হাসপাতালে চিকিৎসাধীন মালয় রাজা সুলতান আব্দুল্লাহ।

সপ্তাহব্যাপী রাজনৈতিক টানাপোড়ের পর গত মার্চে প্রধানমন্ত্রীর দায়িত্ব পান মুহিদ্দিন ইয়াসিন। সেসময় ক্ষমতাসীন দল পাকাতান হারাপানের একদল সংসদ সদস্য ২০১৮ সালের নির্বাচনে পরাজিত শক্তির পক্ষে যোগ দেন। এর জেরে প্রধানমন্ত্রিত্ব থেকে পদত্যাগ করেন ৯৫ বছর বয়সী মাহাথির মোহাম্মদ।

সূত্র: রয়টার্স, আল জাজিরা

কেএএ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]